৯ মাসে এডিপি বাস্তবায়ন বেড়েছে ৪ শতাংশ

প্রকাশ: ১৯ এপ্রিল ২২ । ২১:০৩ | আপডেট: ১৯ এপ্রিল ২২ । ২১:০৩

সমকাল প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান/ সংগৃহীত পুরোনো ছবি

চলতি অর্থবছরের জুলাই-মার্চ পর্যন্ত গত ৯ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪ শতাংশ বেশি। এ সময়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের হার প্রায় ৪৬ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ে বাস্তবায়নের হার ছিল ৪২ শতাংশের কিছু কম।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে মঙ্গলবার এক ব্রিফিংয়ে উন্নয়ন প্রকল্পের অগ্রগতির হালনাগাদ এই তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একনেকে চেয়ারপার্সন হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে সংযুক্ত হন তিনি। একনেক সভা হয় শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনে কেন্দ্রে।

সূত্র জানিয়েছে, গত ৯ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো মোট ৯৮ হাজার ৯৩৪ কোটি টাকা ব্যয় করতে সক্ষম হয়েছে। বরাদ্দ অনুযায়ী বাস্তবায়নের এ হার ৪৫ দশমিক ৫৪ শতাংশ। সংশোধনের পর এ অর্থবছরের এডিপির আকার দাঁড়িয়েছে দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে বাস্তবায়নের হার ছিল ৪১ দশমিক ৯২ শতাংশ। ওই সময়ে ব্যয়ের পরিমাণ ছিল ৮৭ হাজার ৭৩৫ কোটি টাকা। গত অর্থবছর এডিপির বরাদ্দ ছিল দুই লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা। সার্বিক এ বাস্তবায়ন চিত্রের বাইরে একক মাসের হিসেবেও সমাপ্ত মার্চের বাস্তবায়ন অগ্রগতি সন্তোষজনক। ১০ দশমিক ৫৩ শতাংশ ছিল মার্চের বাস্তবায়ন হার। গত বছরের মার্চে এ হার ছিল ৭ দশমিক ২৩ শতাংশ। গেল মার্চে ২২ হাজার ৮৬৭ কোটি টাকা ব্যয় করা সম্ভব হয়েছে।

করোনার মধ্যেও এডিপি বাস্তবায়নের সন্তোষজনক অগ্রগতির কারণ হিসেবে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারের ভালো ব্যবস্থাপনা এবং এ দেশের মেহনতি মানুষের পরিশ্রমের ফলে এ অগ্রগতি সম্ভব হয়েছে। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিকল্পনা কমিশনের বিভাগের সদস্যগণ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com