দুই কোরীয় নেতার চিঠি চালাচালি

প্রকাশ: ২২ এপ্রিল ২২ । ১৭:২৪ | আপডেট: ২২ এপ্রিল ২২ । ১৭:২৪

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন, ছবি: দ্য কোরিয়া হেরাল্ড

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন পারস্পরিক সম্পর্ক উন্নয়নের দিকে মনোযোগ দিচ্ছেন। এরই ধারাবাহিকতায় উভয়ের মধ্যে চিঠি চালাচালি হয়েছে। কোরীয় উপদ্বীপে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে একে অপরকে চিঠি দিয়েছেন তারা।

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ-এর বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম দ্য কোরিয়া হেরাল্ড এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এক চিঠিতে দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে বলেছেন, দুই পক্ষ আন্তরিক হলে কোরীয়দের মধ্যে সম্পর্ক ভালো হতে পারে।

মুনের বিদায়ী চিঠির জবাবে বৃহস্পতিবার কিম এমন মন্তব্য করেন। গত পাঁচ বছর ক্ষমতায় থাকার সময় কিমের সঙ্গে মুনের তিনবার এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যে দুই বার শীর্ষ সম্মেলন হয়।

মুন তার চিঠিতে উত্তর কোরিয়ার নেতাকে দক্ষিণ কোরিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইউলের সরকার ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার আহ্বান জানান।

চিঠির উত্তরে কিম জানান, সম্পর্ক উন্নয়নে দুই পক্ষই বেশ এগিয়েছে। তিনি এও বলেন, ‘যদিও এখনও অনেক পথ বাকি, তবুও আমার বিশ্বাস যদি উত্তর ও দক্ষিণ কোরিয়া আন্তরিক ও নিরলসভাবে কাজ করে তাহলে দুই কোরিয়ার সম্পর্ক আরও অনেক উন্নত হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com