ভারত হয়ে রাশিয়ায় যায় এমন পণ্য রপ্তানি করবে না যুক্তরাজ্য

প্রকাশ: ২৩ এপ্রিল ২২ । ২০:০২ | আপডেট: ২৩ এপ্রিল ২২ । ২০:১৬

অনলাইন ডেস্ক

বরিস জনসন। ছবি: দ্য গার্ডিয়ান

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ভারতে ব্রিটেন যেসব পণ্য রপ্তানি করে, তা যেন ঘুরপথে রাশিয়ার অস্ত্র নির্মাণে ব্যবহৃত না হয়, তা নিশ্চিত করার চেষ্টা করবেন তিনি। এ সময় তিনি স্বীকার করেন চলমান ইউক্রেন যুদ্ধ আগামী বছরের শেষ নাগাদ পর্যন্ত চলবে এবং যুদ্ধে রাশিয়া জয়ী হতে পারে।

ভারতে দুই দিনের সফর শেষে দিল্লিতে দেওয়া ভাষণে বরিস জনসন সতর্ক করে বলেন, ইউক্রেনের প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মনোভাব দেশটির সবকিছু ‘গুঁড়িয়ে দেওয়ার’। খবর দ্য গার্ডিয়ানের। 

এ সয়ম জনসন জানান, পোল্যান্ডসহ অন্যান্য দেশ কিয়েভকে ট্যাংকসহ ভারী অস্ত্র দিলে প্রয়োজনে যুক্তরাজ্য তাদের সহায়তা করবে।

সম্প্রতি রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (রুসি) এক প্রতিবেদন বলা হয়, যেসব পথে রাশিয়ায় অস্ত্র পাচার হয়, ভারত তার মধ্যে অন্যতম। এ পরিপ্রেক্ষিতে জনসন এসব কথা বলেন।

রাশিয়ায় প্রযুক্তি পণ্য রপ্তানির নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে জনসন বলেন, আমরা নিশ্চিত করতে চাই এই কঠোরতা ধরে রাখবো। আমরা এটা নিশ্চিত করবো, আমরা কোনো ধরনের ফাঁকফোকর মেনে নিব না...জিনিসপত্র যেন অন্য রুট দিয়ে রাশিয়ায় না যায় সেটা নিশ্চিতে আমরা পদক্ষেপ নেব। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com