সন্তান ভুল করলে কী করবেন, কী করবেন না

প্রকাশ: ২৮ এপ্রিল ২২ । ১০:৪১ | আপডেট: ২৮ এপ্রিল ২২ । ১০:৪৪

অনলাইন ডেস্ক

সব বাবা-মায়ের চেষ্টা থাকে সন্তানকে ভালো মানুষ হিসাবে গড়ে তোলার। এ কারণে ছোট থেকেই সন্তানকে ঠিক-ভুলের শিক্ষা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে শিশুরা ভুল করবে এটাই স্বাভাবিক। কিন্তু কখনও কখনও শিশুদের নিয়ন্ত্রণ করা বাবা-মায়ের পক্ষে খুবই কঠিন হয়ে যায়। অনেক সময়ে সন্তান এমন কাজ করে বসে, যা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ক্ষতি করতে পারে নিজেরই। কিন্তু তাই বলে বেশি কড়াকড়ি করলে হিতে বিপরীতও হতে পারে। সন্তান ভুল করলে তাকে শুধরাতে কিছু বিষয় মনে রাখা জরুরি। যেমন-

১. শিশুরা  ভুল করলে রাগারাগি করা ঠিক নয়। সন্তানের যে কোনও অনুভূতি সামলাতেই ধৈর্য ধরতে হবে। রেগে গিয়ে শাসন করতে গেলে সমস্যা আরও জটিল হয়ে যেতে পারে। বরংতার সঙ্গে  শান্ত হয়ে কথা বলুন। সন্তানকে বলুন ভুল সকলেই করে, এমনকি বাবা-মাও কখনও কখনও ভুল করে বসেন। দেখবেন নিজের ভুল স্বীকার সহজ হবে শিশুর পক্ষে।

২. শিশুর কথা মন দিয়ে শুনুন। কারণ শিশুদের পক্ষে সব কিছু বুঝিয়ে বলা শক্ত। তাই তাকে বেশি কথা বলার সুযোগ দিন। নিজের কথা বলার সময়ে প্রথমেই সন্তানকে ধন্যবাদ দিন তার স্বীকারোক্তির জন্য। তার পর সহজ করে বোঝান কী ভুল হয়েছে তার,শোধরানোর উপায় তাকে বলে দিন।

৩. সন্তানকে জানান ভুল করে ফেললে তা স্বীকার করার ক্ষমতা ভাল মানুষ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ভবিষ্যতেও যদি কোনও ভুল সে করে ফেলে তা হলেও যেন স্বীকার করতে পারে অকুণ্ঠ ভাবে।

৪. সন্তানকে বোঝাতে চেষ্টা করুন যাতে একই ভুল সে দ্বিতীয়বার না করে। তাকে বলুন, যা হয়ে গেছে সেটা নিয়ে পড়ে না থেকে একই ভুল যেন আর না হয় তার দিকে লক্ষ্য রাখতে।

৫. সন্তান অবুঝ হলেও বাবা-মা অস্থির হলে চলবে না। রাগের জন্য বকুনি না দিয়ে যতটা সম্ভব ভাল করে বোঝাতে হবে সন্তানকে। তাকে বোঝাতে হবে তার ভূল শোধরাতে অভিভাবক হিসাবে আপনারা থাকবেন তার পাশে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com