ঈদ আনন্দ

প্রকাশ: ২৯ এপ্রিল ২২ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

--

অধীর অপেক্ষার পালা শেষ; বছর ঘুরে আবার এলো আনন্দের উৎসব- ঈদ। ধনী-গরিব, বর্ণ-জাতির ভেদাভেদ ভুলে পরিবার-আত্মীয়-পরিজন-প্রতিবেশী সবাইকে নিয়ে খুশির আয়োজনে মেতে ওঠার অনন্য উপলক্ষ ঈদুল ফিতর। সব সময়ের মতো আমাদের প্রত্যাশা- আসুন, সবাই মিলে আনন্দ উদযাপন করি, সাম্যের বন্ধনে প্রাণে প্রাণ মেলাই।

ঈদের এই আনন্দ স্বজনদের সঙ্গে ভাগাভাগি করে নিতে শহরবাসী-প্রবাসী অসংখ্য মানুষ ইতোমধ্যে রওনা হয়েছেন যার যার নীড়ের দিকে। স্বপ্ন, আশা আর প্রেরণার এ এক অকৃত্রিম টান। টিকিটের জন্য দীর্ঘ লাইন, মহাসড়কে যানবাহনের অনাকাঙ্ক্ষিত জট, মাথার ওপরে রুদ্র বৈশাখের তাপদাহ- সবকিছু উপেক্ষা করে সবাই প্রস্তুত হচ্ছেন ঈদের আনন্দকে উদযাপন করতে। সড়ক দুর্ঘটনাসহ নানান দুর্বিপাকের সমূহ আশঙ্কা থাকলেও ঘরমুখো মানুষের ঢল যেন আমাদের ঈদের চিরাচরিত দৃশ্য। তবু প্রতিবারের মতোই প্রিয়জনের হাসিমুখ দেখার আনন্দে যাত্রাপথের নানা সংকট আর হাজারো ভোগান্তির কষ্ট সকলে ভুলে যাবে।

শঙ্কা যতই থাক, ঈদের প্রস্তুতি থেমে নেই। সমকালও বরাবর ঈদ আনন্দ প্রিয় পাঠকের সঙ্গে ভাগ করে নিয়েছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। নানা স্বাদের বিচিত্র লেখা নিয়ে সাজানো হলো এবারের 'সমকাল ঈদ আনন্দ'। আশা করি, আপনাদের ভালো লাগবে।

সবাই সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

ঈদ মুবারক।

নিবন্ধ
পর্তুগিজ আগ্রাসন প্রতিরোধে কালিকটের বিজয়গাথা

মযহারুল ইসলাম বাবলা-পৃষ্ঠা ::৪

প্রকৃতি

আমাদের বনফুল
মোকারম হোসেন-পৃষ্ঠা ::৮

সহোদরা
সালেহা চৌধুরী-পৃষ্ঠা ::১২

ঊনপঞ্চাশ বায়ু
জেসমিন মুন্‌নী-পৃষ্ঠা ::১৬


ভ্রমণ
স্লোভেনিয়ার পথে প্রান্তরে
সৈয়দা আইরিন জামান-পৃষ্ঠা ::২০

বলিউড
সৌন্দর্যের ঝান্ডা
দক্ষিণীদের হাতে-পৃষ্ঠা ::২৪

হলিউড

স্ট্যান লি
ও তার সুপারহিরো-পৃষ্ঠা ::২৮

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com