গরমে শরীর ঠান্ডা রাখে মিষ্টি কুমড়া

প্রকাশ: ০৮ মে ২২ । ১২:৩৯ | আপডেট: ০৮ মে ২২ । ১২:৩৯

অনলাইন ডেস্ক

মিষ্টি কুমড়া কমবেশি সবারই পছন্দের।  সাধারণ এই সবজিটি মানবদেহের পুষ্টির যোগান দিতে অসাধারণ এক উৎস।

এই গরমে কুমড়া খাওয়ার নানা উপকারিতা আছে। মিষ্টি কুমড়া ও এর বীজে থাকা ভিটামিন সি ও ই, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিঙ্ক, প্রোটিন ও ফাইবার শরীরের জন্য দারুন উপকারী।

মিষ্টি কুমড়ায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহকে ক্যান্সার ও আলঝেইমার রোগ হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। এছাড়াও নিয়মিত মিষ্টি কুমড়া খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

মিষ্টি কুমড়ায় থাকা নানা উপাদান মানুষের রক্ত ও পাকস্থলীকে বিশুদ্ধ করে। এই সবজি মস্তিষ্কের জন্যও বেশ উপকারী। মিষ্টি কুমড়ার খোসায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।

কম ক্যালরি এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকায় মিষ্টি কুমড়া ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরে কোলেস্টেরলের পরিমাণ কমায়। ফলে হৃৎপিণ্ড সুস্থ থাকে।

মিষ্টি কুমড়ায় থাকা ডায়েটরি ফাইবার পেটের রোগ নিরাময় করে। এই গরমে কুমড়া খেলে শরীর ঠান্ডা থাকে। দীর্ঘস্থায়ী জ্বরেও কুমড়া বেশ কার্যকর।

মিষ্টি কুমড়ায় উপস্থিত বিটা-ক্যারোটিন ও লুটেইন চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি খেলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।

মিষ্টি কুমড়া খেলে ত্বক সুস্থ থাকে। এতে উপস্থিত ভিটামিন ই এবং সি অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ফলে সূর্যের বিপজ্জনক রশ্মি থেকে ত্বক রক্ষা পায়।

তবে যেকোন ধরনের খাবার বেশি খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com