আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

প্রকাশ: ০৯ মে ২২ । ২০:৩৪ | আপডেট: ০৯ মে ২২ । ২০:৩৪

সমকাল প্রতিবেদক

আগামী বছর (২০২৩ সাল) থেকে আগের নিয়মে ফিরছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। অর্থাৎ এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের সকল বিষয়ের পরীক্ষা পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে।

সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে এ সিদ্ধান্ত নিয়েছে। কমিটির পক্ষ থেকে চিঠি পাঠিয়ে সব প্রতিষ্ঠান প্রধানকে বিষয়টি জানানো হয়েছে।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ (এনসিটিবি) কর্তৃক প্রণীত ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

সে হিসেবে আগামী বছর থেকে এসএসসি ও এইচএসসিতে প্রতিটি বিষয়ের পরীক্ষা হবে তিন ঘণ্টাব্যাপী। এই পর্যায়ে প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শুধুমাত্র এসএসসির আইসিটি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা নেয়া হবে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। কিন্তু সব বিষয়ে পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এপ্রিলে এসএসসি এবং জুনে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com