এএফসি কাপে খেলতে পারবেন কিংসলে

প্রকাশ: ০৯ মে ২২ । ২২:৪৭ | আপডেট: ০৯ মে ২২ । ২২:৪৭

ক্রীড়া প্রতিবেদক

গত বছরের মার্চে নাইজেরিয়া থেকে হয়ে যান বাংলাদেশি। নাগরিকত্ব পাওয়ার পর বসুন্ধরার কিংসের জার্সিতে দেশি ফুটবলার হিসেবে লিগে অংশ নিয়ে আসছেন এলিটা কিংসলে। কিন্তু ফিফা ও এএফসির ছাড়পত্র না মেলায় জাতীয় দল ও ক্লাবের হয়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি এ ফরোয়ার্ডের। অবশেষে একটা স্বস্তির খবর পেলেন এলিটা।

এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিনি। তাতে চলতি মাসে বসুন্ধরার জার্সিতে এএফসি কাপে খেলতে পারবেন কিংসলে। তবে এখনও ফিফা থেকে ছাড়পত্র আসেনি তার। তাই জাতীয় দলে খেলতে পারবেন কিনা, তা পরে জানা যাবে বলে সোমবার জানিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, এএফসি থেকে যে সিদ্ধান্ত এসেছে সেখানে বলা হয়েছে, এলিটা কিংসলে এএফসি কাপে খেলতে পারবে। এটা এএফসি আমাদের লিখিতভাবে জানিয়েছে। বাংলাদেশি খেলোয়াড় হিসেবে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারবে সে।

এএফসি কাপে নিবন্ধনের জন্য গত বছর প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয় বসুন্ধরা। এ বিষয়ে এএফসির সঙ্গে সমন্বয় করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে সে সময় জানানো হয়, প্রয়োজনীয় সব পেপারস না থাকায় নিবন্ধন বাতিল হয় এলিটার। খেলা শুরুর আগে দিতে পারলে খেলতে পারবে। কিন্তু কাগজপত্র জমা দিতে না পারায় গত মৌসুমে আর এএফসি কাপে খেলা হয়নি এ ফরোয়ার্ডের। এবার বাফুফে রেজিস্ট্রেশন করেছে এবং এএফসি অ্যাক্রিডিটেশন কার্ডও দিয়েছে। সে ক্ষেত্রে নিয়ম অনুযায়ী এএফসি কাপে খেলতে আর কোনো বাধা নেই এলিটার। 

তবে রেজিস্ট্রেশন হলেও বসুন্ধরা এলিটাকে এএফসি কাপে খেলাবে কিনা, তা নিয়ে সংশয় আছে। একে তো মাঠের পারফরম্যান্সে কিংস কর্তাদের মন ভরাতে পারেননি তিনি; দ্বিতীয়ত, খেলালেও পরে কোনো ঝামেলা সৃষ্টি হলে বসুন্ধরার জন্য সমস্যা হতে পারে। কারণ, কাতার বিশ্বকাপ বাছাইপর্ব লাতিন আমেরিকা অঞ্চলে ইকুয়েডরের খেলোয়াড় বাইরোন কাস্তিলোর জাতীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিষয়টি এখন ফিফা তদন্ত করছে। সেখানে প্রমাণ হলে ইকুয়েডর বিশ্বকাপে খেলতে পারবে না। এমনটা যে হতেও পারে, তা স্পষ্ট সোহাগের কথায়, 'কোনো দল যদি তাকে নিয়ে অভিযোগ করে, তখন সেটা বসুন্ধরা কিংসকে দায়িত্ব নিতে হবে। যদি এমন কিছু থেকে থাকে তবে আমরা সেটা দু-এক দিনের ভেতর জানিয়ে দেব।'

১৮ মে কলকাতায় শুরু হবে এএফসি ক্লাব কাপ গ্রুপ 'ডি'র খেলা। বসুন্ধরা কিংসের সঙ্গে এই গ্রুপে রয়েছে ভারতের গোকুলাম কেরালা, মোহনবাগান ও মালদ্বীপের ক্লাব মাজিয়া। সল্টলেকে উদ্বোধনীতে কিংস মুখোমুখি হবে মাজিয়ার বিপক্ষে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com