জ্বালানি খাত উন্নয়নে মার্কিন বিনিয়োগকে স্বাগত জানানো হবে: নসরুল হামিদ

প্রকাশ: ১০ মে ২২ । ২১:২৬ | আপডেট: ১০ মে ২২ । ২১:২৬

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের জ্বালানি খাতের উন্নয়নে মার্কিন বিনিয়োগকে স্বাগত জানানো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ সফররত ইউএস-বাংলাদেশ ইকোনমিক ফোরামের (বিল্ডিং অন ফিফটি ইয়ার্স অফ ফ্রেন্ডশিপ) প্রতিনিধি দলের সঙ্গে মঙ্গলবার ভার্চুয়াল এক আলোচনা অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। 

তিনি বলেন, ‘বৈশ্বিক জ্বালানি বাজারে অব্যাহত মূল্যবৃদ্ধি এবং বৈশ্বিক জ্বালানি সংকটের আশংকায় বাংলাদেশ নিজস্ব জ্বালানির অনুসন্ধান, উৎপাদন বৃদ্ধির উপর জোর দিচ্ছে।’ 

বাংলাদেশে নতুন গ্যাস ফিল্ড অনুসন্ধান, ক্লিন এনার্জি এবং জ্বালানির নতুন উৎস আবিষ্কারে যুক্তরাষ্ট্রের কারিগরি সহায়তার আহ্বান জানিয়ে নসরুল হামিদ বলেন, ‘অফশোর, অনশোর অনুসন্ধান, গভীর সাগরে খনিজ সম্পদ অনুসন্ধানের পাশাপাশি প্রযুক্তি সহায়তা বিনিময়ে দুই দেশই লাভবান হবে।’

প্রতিমন্ত্রী সফররত মার্কিন প্রতিনিধি দলকে জানান, কপ-২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত লক্ষ্যমাত্রা- ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানির দেশ হবে বাংলাদেশ। সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগ ক্লিন এনার্জি প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহাবুব হোসেন, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান। 

সফররত মার্কিন প্রতিনধি দলের নেতৃত্ব দেন শেভরনের বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট জয় আর প্রায়োর। প্রতিনিধি দলের সঙ্গে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেনারেল ইলেকট্রনিক্স-এর দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মাহেশ পলাশিখর, এক্সেন মোবিলের মার্কেট ডেভেলপমেন্টের প্রধান শাহরুখ মির্জা এবং শেভরনের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার এরিক ওয়ালকার।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com