জার্মানির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

প্রকাশ: ১১ মে ২২ । ০০:০০ | আপডেট: ১১ মে ২২ । ১৩:৪৪ | প্রিন্ট সংস্করণ

রাজিয়া আক্তার

জার্মানির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান? কোথায় শুরু করবেন? কী কী লাগবে? বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার উপায় কী? কোর্স ফি এবং থাকা-খাওয়ার জন্য কত অর্থের প্রয়োজন? এমন অনেক প্রশ্নের বিস্তারিত জবাব পাবেন study-in-germany.de এই ওয়েবসাইটে। রয়েছে জার্মানিতে উচ্চশিক্ষা ব্যবস্থার কাঠামো সম্পর্কে অনেক মূল্যবান তথ্য। জার্মানির দৈনন্দিন জীবনযাত্রার অনেক বৈশিষ্ট্য সম্পর্কেও অনেক কিছু জানতে পারবেন এই একটিমাত্র ওয়েবসাইটে।


জার্মানিতে উচ্চশিক্ষার প্রায় ৩০০ ইনস্টিটিউশন রয়েছে। এর মধ্যে ৮২টি বিশ্ববিদ্যালয়, ১৩৬টি অ্যাপ্লায়েড বিশ্ববিদ্যালয় এবং মিউজিক ও ফাইন আর্ট বিষয়ক ৪৬টি কলেজ রয়েছে। এসব প্রতিষ্ঠানে ২০ লাখ ছাত্রছাত্রীর মধ্যে ১২ শতাংশ বিদেশি।



মিউনিখ লুদভিগ ম্যাক্সিমিলিয়ান ইউনিভার্সিটি


জার্মানির সবচেয়ে খ্যাতনামা ইউনিভার্সিটির মধ্যে অন্যতম লুদভিগ ম্যাক্সিমিলিয়ান ইউনিভার্সিটি। অবস্থান বাভারিয়ান রাজ্যের প্রাণকেন্দ্র মিউনিখে। ১৪৭২ সালে প্রতিষ্ঠিত এই ইউনিভার্সিটি জার্মান ভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় অনেক কোর্স অফার করে থাকে। বর্তমানে এখানে ১২৫টি দেশের সাত হাজারের অধিক ইন্টারন্যাশনাল স্টুডেন্ট পড়াশোনার সুযোগ পাচ্ছেন। ইন্টারন্যাশনাল স্টুডেন্টের শতকরা হিসেবে যা সর্বোচ্চ। দেশি এবং ইন্টারন্যাশনাল সর্বমোট ৫২ হাজার স্টুডেন্ট এখানে অধ্যয়নরত। ন্যাচারাল সায়েন্সে যেমন- বায়োলজি ও ফিজিক্সের জন্য সবচেয়ে জনপ্রিয়।


www.en.uni-muenchen.de

টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ


ইউরোপের টেকনিক্যাল ইউনিভার্সিটির মধ্যে অন্যতম। কৃষিবিজ্ঞান এবং কম্পিউটার সায়েন্সে টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ বিখ্যাত। ৫০ হাজারের বেশি স্টুডেন্ট এখানে অধ্যয়নরত। বিশ্বের ১৪০টি দেশ থেকে শতকরা ২৪ ভাগ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নিয়ে টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ ইন্টারন্যাশনাল ফোকাসে বেশ শক্ত অবস্থানে রয়েছে।


www.tum.de

হাইডেলবার্গ ইউনিভার্সিটি


১৩৮৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে ইউনিভার্সিটি অব হাইডেলবার্গ। জার্মানির সবচেয়ে প্রাচীনতম ইউনিভার্সিটি এটি। ৩০ হাজার স্টুডেন্টের শতকরা ২৫ ভাগ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট। অধিকাংশ কোর্স জার্মান ভাষায় হলেও ইংরেজি ভাষায়ও বেশ কিছু কোর্স রয়েছে। স্পেস সায়েন্স, নিউরোসায়েন্স এবং ফিজিক্সের জন্য ইউনিভার্সিটি অব হাইডেলবার্গ জনপ্রিয়।

www.uni-heidelberg.de/en 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com