২০২৪ থেকে নতুন রূপে চ্যাম্পিয়ন্স লিগ

প্রকাশ: ১১ মে ২২ । ২০:৩৯ | আপডেট: ১১ মে ২২ । ২০:৩৯

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাটে শেষ পর্যন্ত পরিবর্তন এনেছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। আগামী ২০২৪/২৫ মৌসুমে দলের সংখ্যা আরো চারটি বাড়িয়ে করা হয়েছে ৩৬টি। বর্তমান গ্রুপ পর্বের পরিবর্তে ম্যাচগুলো সিঙ্গেল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

ইউরোপীয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই আসরে নতুন পদ্ধতিতে প্রতিটি দল লিগে আটটি করে ম্যাচ খেলবে, চারটি হোম ও চারটি অ্যাওয়ে। বর্তমান গ্রুপ পর্বের ফরম্যাটে প্রতিটি দল ছয়টি করে ম্যাচ খেলার সুযোগ পেত। লিগের শীর্ষ আটি দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। নবম স্থান থেকে ২৪তম স্থানে থাকা দলগুলো দুই লেগের প্লে-অফ ম্যাচ খেলে শেষ ১৬'র জন্য জায়গা করে নিবে।

উয়েফা সভাপাতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, 'সঠিক একটি ভারসাম্য বজায় রাখার জন্য দীর্ঘদিনের পর্যালোচনার পর পরিবর্তিত একটি ফরম্যাটে আমরা সন্তুষ্ট। এর মাধ্যমে প্রতিযোগিতার মান আরো বাড়বে ও ক্লাবগুলো আরো বেশী করে রাজস্ব আয় করতে পারবে। এর মাধ্যমে ঐ দেশগুলোর লিগ ও তৃণমূল পর্যায়ে ফুটবলের উন্নতিতে সহযোগিতা হবে।'

সেফেরিন ও উয়েফা আশা করছে পরিবর্তিত ফরম্যাটের এই চ্যাম্পিয়ন্স লিগ ক্লাবগুলোর মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে। এর ফলে বিশ্বের যেকোন ক্লাব সুপার লিগের মত বিতর্কিত কোন পদক্ষেপ গ্রহণে আর উৎসাহিত হবে না। উয়েফার কার্যনির্বাহী বোর্ডে সর্বসম্মতি ক্রমেই এই ফরম্যাটের পক্ষে সবাই রায় দিয়েছে।

গত বছর এপ্রিলে ইউরোপের শীর্ষ ১২টি ক্লাব হঠাৎ করেই সুপার লিগের মত বিতর্কিত এক প্রস্তাবে সাড়া দিয়ে বিশ্ব ফুটবলে হইচই ফেলে দিয়েছিল। যদিও ক্লাবের সমর্থকরা কেউই তাদের এই সিদ্ধান্ত মেনে নেয়নি। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফাও তাদের এই সিদ্ধান্তের বিরোধীতা করে বিভিন্ন ধরনের শাস্তির হুমকি দেয়। পরবর্তীতে নিজেদের ভুল স্বীকার করে এই প্রকল্প থেকে ৯টি ক্লাব সড়ে আসলেও এখনো রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস নিজেদের অবস্থানে অনড় রয়েছে। এজন্য ক্লাবগুলোকে আর্থিক জরিমানাও গুনতে হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com