ব্ল্যাকহোলের ভয়ংকর শব্দ

প্রকাশ: ১২ মে ২২ । ০০:০০ | আপডেট: ১২ মে ২২ । ১৪:০৫ | প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

বিজ্ঞানীদের গবেষণায় মাঝেমধ্যেই মহাজাগতিক বিষয় নিয়ে সামনে আসে চমকপ্রদ তথ্য। নতুন এক চমক এলো ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর নিয়ে। কৃষ্ণগহ্বর নিকষ কালো এবং এর আকর্ষণ ক্ষমতা এতটাই যে শুষে নেয় আলোকেও। এবার সেই ব্ল্যাকহোল থেকে বেরিয়ে আসা অদ্ভুত ও ভয় ধরিয়ে দেওয়ার মতো শব্দ শোনালেন নাসার বিজ্ঞানীরা। ব্ল্যাকহোল থেকে ছুটে আসা চাপের তরঙ্গকে শব্দ তরঙ্গে পরিণত করে তা রেকর্ড করেছেন বিজ্ঞানীরা। যেখানে স্পষ্টভাবে শোনা গেছে সেই ভয়ংকর শব্দ। এ সপ্তাহে সেই শব্দ এবং এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি।

বিজ্ঞানীরা বলেছেন, সাধারণভাবে মনে করা হয় মহাশূন্যে কোনো শব্দ নেই। কারণ বায়ুশূন্য স্থানে শব্দ শোনা যায় না। তবে গ্যালাক্সি (ছায়াপথ) ক্লাস্টারের মধ্যে গ্যালাক্সিগুলো গ্যাস নির্গমন করতে থাকে। এর ফলেই শব্দ চলাচলের মাধ্যম তৈরি হয়। নাসা ব্ল্যাকহোলের যে শব্দ প্রকাশ করেছে, তা আসল শব্দের থেকে অনেক তীব্র।

মহাশূন্যে শক্তিশালী নক্ষত্রের ধ্বংসের পর জন্ম নেয় ব্ল্যাকহোল। এর মধ্যে একবার কিছু প্রবেশ করলে আর তা ফেরে না। ২০১৯ সালে ভিডিওটি প্রথম প্রকাশ্যে আনা হয়। বিজ্ঞানীরা ইভেন্ট হরাইজন টেলিস্কোপের মাধ্যমে প্রথম ব্ল্যাকহোলের আসল ছবি সামনে আনেন। তারপরই এই ভিডিও প্রকাশ করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com