রাশিয়ার সঙ্গে যোগ দিতে গণভোটের আয়োজন করছে দক্ষিণ ওসেটিয়া

প্রকাশ: ১৪ মে ২২ । ১২:২৯ | আপডেট: ১৪ মে ২২ । ১৪:০৫

অনলাইন ডেস্ক

আনাতোলি বিবিলভ ও ভ্লাদিমির পুতিন

রাশিয়ার সঙ্গে যোগ দিতে দক্ষিণ ওসেটিয়া গণভোটের আয়োজন করতে যাচ্ছে। 

দেশটির প্রেসিডেন্ট আনাতোলি বিবিলভ এ বিষয়ে একটি ডিক্রিতে সই করেছেন। খবর তাস ও গার্ডিয়ানের।

১৭ জুলাই এ গণভোট অনুষ্ঠিত হবে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর ৭৯তম দিনে এ ঘোষণা এল। ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্কও রাশিয়ার সঙ্গে যোগ দিতে আগ্রহী।

শুক্রবার দক্ষিণ ওসেটিয়ার প্রেসিডেন্টের ওয়েবসাইটে ডিক্রিটি পোস্ট করা হয়। এতে বলা হয়, দক্ষিণ ওসেটিয়ার সংবিধান অনুযায়ী আমি সিদ্ধান্ত নিচ্ছি যে, ১৭ জুলাই (রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার জন্য) দক্ষিণ ওসেটিয়ায় গণভোট অনুষ্ঠিত হবে।

বিবিলভ টেলিগ্রামে লেখেন, আমরা ঘরে ফিরছি। সময় এসেছে ঐক্যবদ্ধ হওয়ার। দক্ষিণ ওসেটিয়া ও রাশিয়া একসঙ্গে হবে। এটি একটি নতুন বড় গল্পের শুরু। 

এর আগে অঞ্চলটির এ প্রেসিডেন্ট ৩০ মার্চ বলেছিলেন, রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার জন্য দক্ষিণ ওসেটিয়া আইনগত পদক্ষেপ নেবে।

বিবিলভ চলতি মাসে হওয়া নির্বাচনে হেরে গেছেন। রাশিয়ার আশা, নতুন নেতা অ্যালান গাগ্লোভ মস্কোর সঙ্গে সম্পর্কের ‘ধারাবাহিকতা’ বজায় রাখবেন।

এর আগে রাশিয়ার সঙ্গে যোগ দিতে দক্ষিণ ওসেটিয়ায় গণভোট আয়োজনের যে কোনো ধরনের পরিকল্পনা ‘অগ্রহণযোগ্য’ বলে নিন্দা জানিয়েছিল জর্জিয়া।

দক্ষিণ ওসেটিয়া ও আবখাজিয়াকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর ২০০৮ সালে রাশিয়া ও জর্জিয়ার মধ্যে হওয়া যুদ্ধের কেন্দ্র ছিল দক্ষিণ ওসেটিয়া।

২০০৮ সালের আগস্টে রাশিয়া জর্জিয়ায় হামলা শুরু করে। যদিও ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় পাঁচদিন পর যুদ্ধবিরতি কার্যকর হয়। কিন্তু এর মধ্যেই ৭০০ মানুষের মৃত্যু হয়, বাস্তুচ্যুত হন হাজার হাজার জর্জিয়ান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com