বগুড়া থেকে ৫৬ ও কুমিল্লার ৯৬ জন জাতীয় উৎসবে

প্রকাশ: ১৪ মে ২২ । ০০:০০ | আপডেট: ১৪ মে ২২ । ১৬:০৯ | প্রিন্ট সংস্করণ

বগুড়া ব্যুরো ও কুমিল্লা প্রতিনিধি

শুক্রবার কুমিল্লা জিলা স্কুলে অনুষ্ঠিত জীববিজ্ঞান উৎসবের আঞ্চলিক পর্বে অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা - সমকাল

বাংলাদেশ জীববিজ্ঞান জাতীয় উৎসবে বগুড়া থেকে ৫৬ জন শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পেয়েছে। গতকাল শুক্রবার স্থানীয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) পাবলিক স্কুল ও কলেজে অনুষ্ঠিত আঞ্চলিক উৎসবে মেধা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তারা জাতীয় উৎসবে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করে। অন্যদিকে একই দিন কুমিল্লা অঞ্চল থেকে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার অংশগ্রহণের টিকিট পেয়েছে ৯৬ জন। কুমিল্লা জিলা স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) ও সমকাল এই উৎসবের আয়োজক। বগুড়ার অনুষ্ঠানে অংশ নিতে বগুড়া, পাবনা এবং জয়পুরহাট জেলার স্কুল-কলেজগুলো থেকে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ২২৭ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় বগুড়া এপিবিএন পাবলিক স্কুল ও কলেজ মাঠে জাতীয় সংগীতের তালে তালে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে জীববিজ্ঞানের আঞ্চলিক উৎসবের উদ্বোধন করা হয়। পরবর্তীতে উৎসবে অংশ নেওয়া শিক্ষার্থীরা এক ঘণ্টার পরীক্ষায় বসে।

বগুড়া এপিবিএন পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ এটিএম মোস্তফা কামালের সভাপতিত্বে জীববিজ্ঞান আঞ্চলিক উৎসবে প্রধান অতিথি ছিলেন বগুড়া চতুর্থ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক জয়নুল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু এবং বগুড়া চতুর্থ আর্মড পুলিশ ব্যাটালিয়নের সিনিয়র সহকারী পুলিশ সুপার নাহিদ হোসেন। সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সাধারণ সম্পাদক অরূপ রতন শীলের সঞ্চালনায় উৎসবে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জীববিজ্ঞান অলিম্পিয়াড বগুড়া অঞ্চলের সাধারণ সম্পাদক ও এপিবিএন পাবলিক স্কুল ও কলেজের সঞ্জিত কুমার দাস, সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সহসভাপতি সাজিয়া আফরিন সোমা ও সমকাল বগুড়ার ব্যুরো প্রধান মোহন আখন্দ।

প্রধান অতিথি বগুড়া ৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক জয়নুল আবেদীন বিজয়ীদের হাতে ক্রেস্ট ও মেডেল তুলে দেন। উৎসবে প্রতিযোগিতামূলক পরীক্ষায় জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) এবং হায়ার সেকেন্ডারি (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ক্যাটাগরিতে উত্তীর্ণ ৫৬ জনের মধ্যে ৩ জনকে 'ক্যাটাগরি চ্যাম্পিয়নের' ক্রেস্ট প্রদান করা হয়। তারা হলো হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে গাবতলী সরকারি কলেজের রাফিউল ইসলাম, সেকেন্ডারি ক্যাটাগরিতে বগুড়ার শিবগঞ্জ উপজেলার সিহালী উচ্চ বিদ্যালয়ের শফিকুল ইসলাম এবং জুনিয়র ক্যাটাগরিতে বগুড়া এপিবিএন পাবলিক স্কুল ও কলেজের আমির আবরার ফারদিন সেতান। এ ছাড়া ওই তিন ক্যাটাগরিতে আরও ৯ জন চ্যাম্পিয়ন হয়। তারা হলো হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে সরকারি আজিজুল হক কলেজের আফসানা সাদিয়া, সেকেন্ডারিতে বগুড়া জিলা স্কুলের সাবিত সাফওয়ান ঋদ্ধ, বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজের এসএম মহিউশ সুন্নাহ মাহি, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আদলিনা রহমান, বগুড়া এপিবিএন পাবলিক স্কুল ও কলেজের নাজনিন জাহান রিশা, বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজের শিখর সরকার, বগুড়া জিলা স্কুলের শাদমান আহমেদ এবং জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে বগুড়া এপিবিএন পাবলিক স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী যথাক্রমে রুবাইয়াত মেহজাবিন এবং লাবিবা মাশরাফ।

অন্যদিকে কুমিল্লায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুহৃদ সমাবেশ কুমিল্লার উপদেষ্টা ও দৈনিক সমকালের কুমিল্লা প্রতিনিধি মো. কামাল উদ্দিন। উৎসবের কুমিল্লা অঞ্চলের আহ্বায়ক ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মেহেরুন্নেছার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট কুমিল্লার সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহাদৎ হোসেন, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিডিবিওর যুগ্ম সাধারণ সম্পাদক অনিরুদ্ধ প্রামাণিক, সাবেক সমন্বয়কারী ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোরশেদুল আলম, সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাঈনুল ইসলাম খান মিথুন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com