'মানুষ তার মনের মানুষকে যতটা খোঁজে ততটা নিজেকেও খোঁজে না'

প্রকাশ: ১৫ মে ২২ । ১২:৫১ | আপডেট: ১৫ মে ২২ । ১২:৫৪

এমদাদুল হক মিলটন

বিদ্যা সিনহা মিম

বিদ্যা সিনহা মিম। অভিনেত্রী ও মডেল। সিনেমা, টিভি নাটকের পাশাপাশি ওয়েব মাধ্যমেও ব্যস্ত এই অভিনেত্রী। নতুন নাটক, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে  কথা হয় তাঁর সঙ্গে-

চারদিকে বেশ শোরগোল। কোথাও যাচ্ছেন?

হ্যাঁ। একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমার কাজে যাচ্ছি। নাম 'কার্নিশ'। ভিকি জাহেদের পরিচালনায় নির্মিত এই সিনেমার কাজ আজ [শনিবার] শুরু হচ্ছে। এতে আমার সহশিল্পী রোশান। তাঁর সঙ্গে এবারই প্রথম অভিনয় করছি। ঈদের ছুটির পর এই ছবির মাধ্যমে কাজে ফিরলাম।

দীর্ঘ ৮ বছর পর মোশাররফ করিমের বিপরীতে অভিনয় করলেন... কেমন লাগল?

দেখতে দেখতে এত বছর পার হয়ে গেল বুঝতেই পারিনি। ৮ বছর আগে রিপন মিয়ার 'হারানো সুর' ছিল আমাদের শেষ কাজ। মাঝে সিনেমায় ব্যস্ত হওয়ায় টেলিভিশনে কাজ করা হয়নি। সঞ্জয় সমাদ্দারের 'মনের মানুষ' নাটকে দীর্ঘ বিরতির পর অভিনয় করতে পেরে ভালোই লেগেছে। এটি আসছে কোরবানির ঈদের জন্য নির্মাণ করা হচ্ছে।

নাটকের বিষয়বস্তু কী নিয়ে?

প্রত্যেক মানুষ তার মনের মানুষকে যতটা খোঁজে ততটা নিজেকেও খোঁজে না। এটাই নাটকের বিষয়। মফস্বল শহরের শিক্ষিত পরিবারের মেয়ে সোনিয়া। পড়ালেখায়ও বেশ ভালো। তাঁর স্বামী আনোয়ার থাকেন বিদেশে। স্বামী দেশে ফেরার পর বেশ কয়েকটি অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হন তাঁরা। সেই ঘটনা সামাল দিতে গিয়ে তাঁরা কীভাবে পরস্পরের মনের মানুষ হয়ে ওঠেন, তাই দেখানো হয়েছে নাটকটিতে। এতে আমি অভিনয় করছি সোনিয়া চরিত্রে।

টিভি নাটকে কী নিয়মিত হওয়ার ইচ্ছা রয়েছে?

দেখুন, এখন টিভি নাটকে আমি অনিয়মিত। সিনেমায়ই ব্যস্ত। গত বছর থেকে ঈদের জন্য দু-একটি কাজ করছি এই যা। গত কয়েক বছরে বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছি। করোনার কারণে এতদিন তার মুক্তি আটকে ছিল। এখন যেহেতু হাতে ছবির কাজও কম, তাই ভাবলাম ছোট পর্দায় অভিনয় করি। আমি পর্দা বিভাজনে বিশ্বাসী নই। যে কোনো মাধ্যমের ভালো কাজ হলেই করব। কারণ, দিনশেষে ভালো কাজই থেকে যায়।

ঈদে মুক্তিপ্রাপ্ত ছবি নিয়ে আপনার মন্তব্য কী?

এখন পর্যন্ত সিনেমা হলে গিয়ে ছবি দেখার সুযোগ হয়নি। তবে শিগগিরই স্বামীকে নিয়ে সিনেমাগুলো দেখব। সব শ্রেণির দর্শক হলে গিয়ে ছবি দেখছে। সিনেমা হলের সামনে দর্শকের ঢল দেখা যাচ্ছে। এটা আমাদের জন্য দারুণ আশার কথা।

অভিনয়ের পাশাপাশি উপস্থাপনাও করছেন। নতুন কোনো আয়োজন নিয়ে কিছু ভাবছেন ?

লকডাউনের সময় ঘরবন্দিকে কাজে লাগাতে 'মিমস কাস্টডি' অনুষ্ঠান করেছিলাম। নিজের ইউটিউব চ্যানেলের আয়োজন বলেই উপস্থাপনা করেছি। শখের বশেই এটা করেছি, পেশাদারি কোনো ভাবনা ছিল না। তাই আবার কবে উপস্থাপনায় ফিরব তা নিশ্চিত করে বলতে পারছি না।

হাতে থাকা ছবির কী অবস্থা?

দীপঙ্কর দীপনের 'অন্তর্জাল' এবং রায়হান রাফির 'পরান' ছবির কাজ অনেক আগেই শেষ করেছি। ছবি দুটি শিগগিরই মুক্তির কথা রয়েছে। 'ইত্তেফাক' ছবির কাজ এখনও শেষ হয়নি। পরিচালকের কাছে শুনেছি, শিগগিরই ছবিটির দৃশ্যধারণ আবারও শুরু হবে।

সংসার জীবন কেমন চলছে?

ভালোই চলছে। বিয়ে জীবনের একটি অংশ। নতুন এই জীবনে খুব পরিবর্তন আসেনি। বর সনির সঙ্গে আমার বোঝাপড়া চমৎকার। হাসি আনন্দে দিন পার করছি। সময় পেলেই দুজন মিলে বেরিয়ে পড়ছি। এর চেয়ে আর কী হতে পারে?


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com