ন্যাটো সদস্যপদের জন্য আনুষ্ঠানিক আবেদনের ঘোষণা ফিনল্যান্ডের

প্রকাশ: ১৫ মে ২২ । ১৮:১৪ | আপডেট: ১৫ মে ২২ । ১৮:১৪

অনলাইন ডেস্ক

সানা মারিন

সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে আনুষ্ঠানিকভাবে আবেদন করবে ফিনল্যান্ড। রোববার দেশটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন এই ঘোষণা দিয়েছেন। 

রোববার ফিনল্যান্ডের রাজধানী হেলসিনকিতে সানা মারিন বলেন, সরকার এবং প্রেসিডেন্টের মধ্যে সহযোগিতার মাধ্যমে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে। 

প্রধানমন্ত্রী জানান, তিনি বিশ্বাস করেন এই ঐতিহাসিক সিদ্ধান্তের ব্যাপারে দৃঢ়সংকল্প এবং দায়িত্বের সঙ্গে ফিনিশ পার্লামেন্টে আলোচনা হবে। 

এদিকে ন্যাটোর উপ-প্রধান বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনকে সদস্য করার ক্ষেত্রে আপত্তিগুলো ন্যাটো কাটিয়ে উঠতে পারে, এই ব্যাপারে সংস্থাটি আত্মবিশ্বাসী এবং দ্রুতই দেশ দুটিকে সদস্য হিসেবে মেনে নেওয়া হতে পারে। 

ফিনল্যান্ড সদস্যপদের জন্য আনুষ্ঠানিক আবেদনের বিষয়ে নিশ্চিত করেছে। ধারণা করা হচ্ছে সুইডেনও ফিনল্যান্ডের পথ অনুসরণ করবে। ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক অভিযানই ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়ার ব্যাপারটি তরান্বিত করেছে।  


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com