‘যতদিন প্রয়োজন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বলবৎ রাখবে ন্যাটো’

প্রকাশ: ১৫ মে ২২ । ২৩:০৯ | আপডেট: ১৫ মে ২২ । ২৩:০৯

অনলাইন ডেস্ক

অ্যান্টনি ব্লিনকেন। ছবি: তাস

যতদিন প্রয়োজন সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা কার্যকর রাখবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। 

রোববার জার্মানির বার্লিনে ন্যাটো শীর্ষ কূটনীতিকদের মধ্য অনুষ্ঠিত এক অনানুষ্ঠানিক বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই কথা জানান ব্লিনবেন। 

ব্লিনকেন বলেন, যতদ্রুত সম্ভব এই যুদ্ধের শেষ চান ন্যাটো জোটের সব সদস্য। আমরা স্পষ্টই যতদিন প্রয়োজন ইউক্রেনে আমাদের নিরাপত্তা সহায়তা প্রদান, রাশিয়ার ওপর আমাদের নিষেধাজ্ঞা, রপ্তানি নিয়ন্ত্রণ এবং কূটনৈতিক চাপ ধরে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। রোববার রাশিয়ান সংবাদ সংস্থা তাস এই খবর প্রকাশ করেছে। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশ এবং ন্যাটোর মিত্ররা ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে এবং আলোচনার টেবিলে যতটা সম্ভব জোরালো সমর্থন দেওয়ার ব্যাপারে মনোযোগ দিয়েছে। 

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেন। তখন পুতিন জোর দিয়ে বলেন, ইউক্রেন দখলের কোনো পরিকল্পনা তার নেই। ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং নাৎসীমুক্ত করাই এই অভিযানের উদ্দেশ্য। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com