জয়ের আশা নিয়ে চতুর্থ দিন শেষ টাইগারদের

প্রকাশ: ১৮ মে ২২ । ১৭:৫৩ | আপডেট: ১৮ মে ২২ । ১৮:২১

স্পোর্টস ডেস্ক

ছবি: এএফপি

চট্টগ্রাম টেস্টের তৃতীয় ও চতুর্থ দিন ব্যাট হাতে কর্তৃত্ব করেছে বাংলাদেশ। প্রথম ইনিংস থেকে ৬৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে শেষ বেলায় লঙ্কান শিবিরে দুটি আঘাত হেনেছে। শ্রীলঙ্কা এখনও ২৯ রানে পিছিয়ে থাকায় জয়ের আশা নিয়ে চতুর্থ দিন শেষ করেছে স্বাগতিকরা।      

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ১৭.১ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে ৩৯ রান তুলেছে। ওসাদে ফার্নান্দো ১৯ করে রান আউট হয়েছেন। নাইট ওয়াচম্যান হিসেবে নামা লাসিথ এমবুলডেনিয়া ২ রানে বোল্ড হয়েছেন। টেস্ট বাঁচাতে শেষ দিন সকালে নামবেন অধিনায়ক দিমুথ করুনারত্নে (১৮)। তার সঙ্গী হবেন কুশল পেরেরা। 

চট্টগ্রাম টেস্টে টস জিতে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৯৭ রান তোলে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেল ম্যাথুস খেলেন ১৯৯ রানের ইনিংস। কুশল মেন্ডিস ৫৪ রান করেন। এছাড়া দিনেশ চান্দিমাল ৬৬ রানের ইনিংস খেলেন। ওসাদে ফার্নান্দোর ব্যাট থেকে আসে ৩৬ রান। বাংলাদেশ দলের হয়ে প্রথম ইনিংসে নাঈম হাসান তুলে নেন ৬ উইকেট। এছাড়া ৩ উইকেট নেন সাকিব। 

জবাব দিতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৬৫ রান তোলে। পেসার শরিফুল ইসলাম ইনজুরিতে পড়ায় ইনিংস ছাড়তে হয় দলের। মুশফিক ১০৫ রান করেন। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির সঙ্গে প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের কীর্তি গড়েন। পরে তাইজুল ২০ রান করে ফিরতেই ইনিংস গুটিয়ে যায় বাংলাদেশের। 

এর আগে দলের হয়ে প্রথম ইনিংসে ১৩৩ রান করেন ওপেনার তামিম ইকবাল। তিনি তৃতীয় দিন ওই রান নিয়েই রিটায়ার্ড হার্ট হন। চতুর্থ দিন মাঠে নামলেও কোন রান যোগ করতে পারেননি তিনি। তার সঙ্গে ১৬২ রানের জুটি দেন ওপেনার মাহমুদুল জয়। তিনি ৫৮ রান করেন। এরপর মুশি-লিটনের জুটি হয়। দু’জনই সেঞ্চুরির পথে ছিলেন। তবে লিটন অফের বাইরের বলে কাট খেলতে গিয়ে ৮৮ রান করে সাজঘরে ফেরেন। সাকিব খেলেন ২৬ রানের ইনিংস।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com