সাহারার ধূলিতে বদলে গেল মেঘ

প্রকাশ: ১৯ মে ২২ । ০০:০০ | আপডেট: ১৯ মে ২২ । ০৯:৫৮ | প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

বায়ুমণ্ডলে অদ্ভুত মেঘ। রং টকটকে লাল। ঘুরে বেড়াচ্ছে আটলান্টিক মহাসাগরের ওপরে এবং ইউরোপের আকাশে। যেকোনো মুহূর্তে ঝরাতে পারে 'রক্তবৃষ্টি'। বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর ট্রপোমণ্ডলে এই মেঘ শনাক্ত করেছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) বিজ্ঞানীরা। তাঁরা বলেছেন, মেঘের বিরল এই রঙের পেছনে আছে বিশ্বের বৃহত্তম মরু অঞ্চল সাহারার ধূলিকণা। প্রচণ্ড ঝোড়ো বাতাসে সেখানকার উপরিভাগের লাল ধূলিকণা উড়ে গিয়ে মেঘের সঙ্গে মিশেছে। এতে বদলে গেছে মেঘের রং। লাল মেঘ ভাসতে ভাসতে চলে গেছে ইউরোপের আকাশে।

দু'একদিনের মধ্যে তা বৃষ্টি হয়ে ঝরতে পারে। এর আগে গত মার্চে সাহারার ধূলিকণাযুক্ত বাতাস বয়ে গিয়েছিল ইউরোপের ওপর দিয়ে। তখন মহাদেশের আকাশ ঢেকে গিয়েছিল লাল কুয়াশায়। ইএসএ জানিয়েছে, বাতাসে সবচেয়ে বেশি ধূলিকণা যুক্ত হয় আফ্রিকা থেকে এবং তা প্রায় ৫০ শতাংশ। এর পরেই আছে এশিয়া, যেখান থেকে বায়ুমণ্ডলে প্রায় ৪০ শতাংশ ধূলিকণা যুক্ত হয়। ধূলিকণার দ্বিতীয় প্রধান একক উৎস চীন ও মঙ্গোলিয়ার গোবি মরুভূমি। এখান থেকেও অনেক সময় ধূলিকণা উড়ে আফ্রিকার মৌরিতানিয়ার উপকূলে চলে যায়। সাহারার ধূলিকণার মাধ্যমে বায়ুমণ্ডলে মিশতে পারে ক্ষতিকর অনেক জীবাণু। সূত্র :ডেইলি মেইল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com