পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে সুনির্দিষ্ট রোডম্যাপ দাবি সন্তু লারমার

প্রকাশ: ২০ মে ২২ । ১৯:৩৮ | আপডেট: ২০ মে ২২ । ১৯:৩৮

রাঙামাটি অফিস

পার্বত্য শান্তিচুক্তির যথাযথ বাস্তবায়নের জন্য সরকারের কাছে আবারও সুনির্দিষ্ট রোডম্যাপ ঘোষণার দাবি জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

শুক্রবার রাঙামাটিতে পাহাড়ি ছাত্র পরিষদের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ছাত্র-জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

সন্তু লারমা অভিযোগ করেন, ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি সই হলেও সরকার সেটি বাস্তবায়নের দিকে এগোয়নি। বরং বাস্তবায়ন প্রক্রিয়াকে নানাভাবে বাধাগ্রস্ত করে চুক্তিকে এমন এক পর্যায়ে নেওয়া হচ্ছে, যাতে পাহাড়ের জুম্ম জনগণ চুক্তির কথা ভুলে যায়।

তিনি আক্ষেপ করে বলেন, চুক্তি বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট রোডম্যাপ দাবি করে এলেও আজও তা ঘোষণা করা হয়নি। ২৫ বছর ধরে প্রত্যক্ষ করছি চুক্তির সময় যা বলা হয়েছিল, তা সরকারের শুধু মুখের কথা ছিল।

পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমার সভাপতিত্বে রাঙামাটি জিমনেশিয়াম মাঠে আয়োজিত ওই সমাবেশে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক জয়বাইদা নাসরিন, সাংবাদিক নজরুল কবীর ও কবি শিশির চাকমা।অন্যদের মধ্যে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি ফয়েজ উল্লাহ, পাহাড়ি ছাত্র পরিষদের জগদীশ চাকমা প্রমুখ।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের বনরূপা এলাকা ঘুরে আবার জিমনেশিয়াম মাঠে ফিরে আসে। সম্মেলনে পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মী ছাড়াও জেলার বিভিন্ন স্থান থেকে নানা শ্রেণি-পেশার লোকজন যোগ দেয়। আজ শনিবার পাহাড়ি ছাত্র পরিষদের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com