রুবল অ্যাকাউন্ট খুলতে পারবে জার্মানি-ইতালির কোম্পানিগুলো

প্রকাশ: ২১ মে ২২ । ১০:৪০ | আপডেট: ২১ মে ২২ । ১০:৪০

সমকাল প্রতিবেদক

ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনার পর রাশিয়ার কাছ থেকে কেনা গ্যাসের মূল্য পরিশোধে জার্মানি ও ইতালি তাদের দেশের কোম্পানিগুলোকে রুবল অক্যাউন্ট খোলার অনুমতি দিয়েছে। 

একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানায় রয়টার্স।

দুটি সূত্রের কথা উল্লেখ প্রতিবেদনে বলা হয়, বার্লিন জার্মান গ্যাস আমদানিকারকদের বলেছে, রাশিয়ার গ্যাসের মূল্য পরিশোধের জন্য রুবল অ্যাকাউন্ট খুলতে পারবে। তবে গ্যাজপ্রমব্যাংককে অর্থ দিতে হবে বিদেশি মুদ্রায়।

একটি ইতালীয় সরকারি সূত্র জানিয়েছে, রাশিয়ান ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে যাওয়ার বিষয়ে মঙ্গলবার এনির ঘোষণাটি গ্যাস সরবরাহের অর্থ প্রদানের পদ্ধতি সম্পর্কে ইউরোপীয় কমিশনের কাছ থেকে স্পষ্টতা পাওয়ার আগে ছিল।

প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে কীভাবে রুশ গ্যাস কেনা যাবে সে বিষয়ে ব্রাসেলস সম্প্রতি দুই সেট লিখিত গাইডলাইন দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের ‍সদস্য দেশগুলোর কিছু কূটনীতিক বলছেন, সুপারিশগুলো ইচ্ছাকৃতভাবে অস্পষ্ট ছিল যাতে কোম্পানিগুলো রাশিয়ান গ্যাস ক্রয় চালিয়ে যেতে রুবলে অ্যাকাউন্ট খুলতে পারে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৩১ মার্চ ‘অবন্ধুসুলভ’ দেশগুলোর জন্য গ্যাসের মূল্য রুবলে পরিশোধ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেন। রুবলে মূল্য পরিশোধে রাজি না হওয়া ইতোমধ্যে পোল্যান্ড ও বুলগেরিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এর পর থেকেই রুশ গ্যাসের ওপর নির্ভরশীল ইউরোপের বিভিন্ন দেশ বিকল্প ব্যবস্থার সন্ধান করছিল, যেন নিষেধাজ্ঞাও লঙ্ঘন না হয় আবার মস্কোর কাছ থেকে গ্যাসও কেনা যায়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com