চুইংগাম গিলে ফেললে কী হয়

প্রকাশ: ২১ মে ২২ । ১১:৫৬ | আপডেট: ২১ মে ২২ । ১২:২৮

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

ফলের বীজ খেয়ে ফেললে পেটে গাছ জন্মাবে ছোটবেলায় নিশ্চয়ই অনেকে এমন কথা শুনেছেন।  আবার ভাঙা আয়নায় মুখ দেখলে জীবন দুঃখে কাটবে এমন কুসংস্কারও প্রচলিত আছে। তেমনি অনেকের ধারণা, চুইংগাম চিবুতে গিয়ে গিলে ফেললে হজম হওয়ার বদলে পেটে থেকে যাবে টানা কয়েকদিন।

প্রশ্ন জাগতেই পারে, এমন ধারণা কি ঠি? আগেকার দিনের চুইংগাম তৈরি হতো মিষ্টি, নানা স্বাদের ফ্লেভার, প্রিজারভেটিভ ও সফেনার দিয়ে। যা আমাদের প্রতিদিনের খাদ্যে উপস্থিত থাকে এবং হজমে কোনো ব্যাঘাত ঘটায় না। কিন্তু বর্তমানে চুইংগাম তৈরিতে ব্যবহৃত হয় সিন্থেটিক পলিমার বা ইলাস্টোমার, রাবার জাতীয় পদার্থ। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) মতে, সিন্থেটিক পদার্থ বড়জোর এক সপ্তাহ পাকস্থলীতে থাকতে পারে। তারপর স্বাভাবিক প্রক্রিয়ায় দেহ থেকে বের হয়ে যায়।

তবে চুইংগাম খাওয়া শরীরের জন্য ক্ষতিকর নয়- এ কথাটিও সত্য নয়। বিশেষজ্ঞদের মতে, বেশি পরিমাণে চুইংগাম খেলে পরিপাকতন্ত্রের কার্যক্রমে ব্যাঘাত তো ঘটাবেই, এমনকি শ্বাসকষ্টও হতে পারে। তাই শিশুদের চুইংগাম গিলে ফেলা থেকে বিরত রাখতে হবে। তবে ভুলবশত খেয়ে ফেললে চিন্তার কিছু নেই। এক সপ্তাহের মধ্যে এমনিতেই তা হজম হয়ে যাবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com