স্বপ্ন পূরণে ৫৫ বছর বয়সে ঢাবির ভর্তি পরীক্ষায় বেলায়েত

প্রকাশ: ২১ মে ২২ । ২০:২০ | আপডেট: ২১ মে ২২ । ২০:২০

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাবার অসুস্থতার কারণে পড়াশোনা ছেড়ে পরিবারের হাল ধরতে হয় মো. বেলায়েত শেখকে। সময়টা ছিল ১৯৮৩ সাল। তিনি তখন এসএসসি পরীক্ষার্থী। ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু সে বছর সারাদেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি। দেশসেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুপ্ত ইচ্ছাও আর আলোর মুখ দেখেনি। নিজের অসমাপ্ত সেই স্বপ্ন ভাই ও সন্তানদের মাধ্যমে পূরণ করার চেষ্টা করেছেন। কিন্তু সন্তানদের কেউই ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাননি।

তাই অনেকটা জেদ নিয়ে ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে। উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর ৫৫ বছর বয়সে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন তিনি। প্রস্তুতি নিতে একটি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংয়েও ক্লাস করেছেন। তার আবেদন করা ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১১ জুন অনুষ্ঠিত হওয়ার কথা। ইতোমধ্যে প্রবেশপত্রও সংগ্রহ করেছেন। জানিয়েছেন সাংবাদিকতা নিয়ে পড়ার ইচ্ছা তার।

মো. বেলায়েত শেখ গাজীপুরের শ্রীপুরের বাসিন্দা। তিনি দৈনিক করতোয়া পত্রিকার শ্রীপুর প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ২০১৯ সালে তিনি রাজধানী ঢাকার বাসাবো এলাকায় অবস্থিত দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে জিপিএ ৪.৪৩ পেয়ে এসএসসি পাস করেন। ২০২১ সালে রামপুরায় অবস্থিত মহানগর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে এইচএসসি পাস করেন।


বেলায়েতের বড় ছেলে বিবাহিত। একমাত্র মেয়ের বিয়ে হয়েছে ২০১৭ সালে। আর ছোট ছেলে একাদশ শ্রেণিতে পড়ছেন। বড় ছেলে স্যানিটারি পণ্যের ব্যবসা শুরু করেছেন। মাসখানেক ধরে তিনিই সংসার চালাচ্ছেন।

এই বয়সে পড়া মুখস্থ রাখা কঠিন বলে মন্তব্য করেছেন বেলায়েত। এছাড়া প্রতিবেশীদের বিদ্রুপের শিকারও হয়েছেন তিনি। জানান, শুরুর দিকে কিছুটা কঠিনই ছিল। কাছের মানুষেরাও হাসি-ঠাট্টা করতেন। বলেন, নিজেকে আমার বয়স্ক বলে মনে হয় না, তরুণদের মতোই মনে হয়। সংসার চালিয়ে এবং কাজ করেও যে লেখাপড়া করা যায়, আমি সেটি বর্তমান প্রজন্মকে দেখাতে চাই।

তবে বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, তিনি (বেলায়েত) যদি আমাদের পরীক্ষার শর্ত পূরণ করে থাকেন, তাহলে ভালো। তবে ভবিষ্যতে আমাদের শর্ত পরিবর্তন করতে হবে। আমরা জানি যে শেখার কোনো বয়স নেই। কিন্তু এখন আমি মনে করি আনুষ্ঠানিক শিক্ষার ক্ষেত্রে বয়সের একটি ভূমিকা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাসের নির্দিষ্ট সালের শর্ত থাকলেও বয়সের কোনো শর্ত নেই।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com