আগামী বছরের জুনে ট্রেন যাবে কক্সবাজার: রেলমন্ত্রী

প্রকাশ: ২২ মে ২২ । ১৯:৫৮ | আপডেট: ২২ মে ২২ । ২২:২৬

সমকাল প্রতিবেদক

চলতি বছরের ৩০ জুন ঢাকা-কক্সবাজার রেল সংযোগ প্রকল্পের মেয়াদ শেষ হলেও এ বছর এই রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে না। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, আগামী বছরের জুনে পর্যটন নগরী কক্সবাজার যাবে ট্রেন।

তিনি আরও জানান, যমুনার বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর কাজ ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হবে। এছাড়া আগামী ১ জুন চালু হবে ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটের মিতালী এপপ্রেস ট্রেন।

রোববার রাজধানীর রেলভবনে যমুনার বঙ্গবঙ্গ রেলসেতুর সিগনালিং এবং টেলিকমিউনিকেশন ব্যবস্থার চুক্তি সই অনুষ্ঠানে এসব কথা বলেন নুরুল ইসলাম সুজন। জাপানের ইয়াসিমা-জিএসই জয়েন্ট ভেঞ্চারের সঙ্গে এ চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

১৬ হাজার ৭৮০ কোটি ১৫ লাখ ব্যয়ে যমুনার বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে রেলসেতুর নির্মাণকাজ চলছে। এ প্রকল্পে ১২ হাজার ১৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা।

বঙ্গবন্ধু সড়ক সেতুতে ২৪ বছর ধরে সিঙ্গেল লাইনে ট্রেন চলছে জানিয়ে রেলমন্ত্রী বলেছেন, মাত্র ২০ কিলোমিটার গতিতে ট্রেন চালাতে হয়। রেলের ওজনের ক্ষেত্রেও সীমাবদ্ধতা রয়েছে। নির্মাণাধীন রেলসেতু হবে ডুয়েলগেজ ডাবল লাইনের।

গত ৪ মে রেলমন্ত্রীর আত্মীয়কে জরিমানা করে বরখাস্ত হয়েছিলেন রেলওয়ের ভ্রাম্যমান টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম। মন্ত্রীর স্ত্রী শাম্মী আখতার মনির চাপে তাকে বরখাস্ত করা হয়েছিল বলে জানা যায়। স্ত্রীর এমন কাণ্ডে সমালোচনার মুখে রেলমন্ত্রী দুঃখ প্রকাশ করলেও সংবাদমাধ্যমকে এড়িয়ে চলছেন। কথা বলছেন না রেল কর্মকর্তারাও।

এ বিষয়ে রেলমন্ত্রী জানান, কথা না বলতে তার তরফ থেকে বিধিনিষেধ নেই। মন্ত্রী হিসেবে তিনি সঠিক তথ্য তুলে ধরবেন। রেলের মিডিয়া সেল অত্যন্ত দুর্বল। রেলের প্রচারের জন্য কোনো প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া যায় কিনা- এ বিষয়ে চিন্তা করা হচ্ছে।

ট্রেনের টিকিট কালোবাজারি ও যাত্রী ভোগান্তির বিষয়ে নুরুল ইসলাম সুজন বলেন, রেল এখনও টিকিট কালোবাজারি থেকে মুক্ত হতে পারেনি। সহজ লিমিটেড মাত্র দুই মাস আগে টিকিট ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে। অপেক্ষা করতে চাই, দেখি তাদের সার্ভিস কতটুকু পাই।

চুক্তি সই অনুষ্ঠানে রেলসচিব ড. হুমায়ুন কবির, রেলের মহাপরিচালক ডিএন মজুমদার, জাইকার বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহোসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-ভারত ট্রেনে চড়তে লাগবে করোনার টিকা

করোনার কারণে প্রায় ২৬ মাস বন্ধ থাকার পর বাংলাদেশ-ভারতের মধ্যে ফের ট্রেন চলাচল শুরু হচ্ছে। রোববার রেলভবনে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়। করোনা প্রটোকল মেনে ট্রেনের যাত্রী হতে দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে বলে জানিয়েছেন রেলওয়ের পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খাঁন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com