চট্টগ্রামের শীর্ষ ৫ ঋণখেলাপিকে গ্রেপ্তারের নির্দেশ

প্রকাশ: ২২ মে ২২ । ২১:৪৫ | আপডেট: ২২ মে ২২ । ২১:৪৫

চট্টগ্রাম ব্যুরো

ফাইল ছবি

চট্টগ্রামে মেসার্স ইলিয়াছ ব্রাদার্স গ্রুপ ২ হাজার কোটি টাকার ঋণখেলাপি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং তিন পরিচালকের বিরুদ্ধে রয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। তবে এই পাঁচ ঋণখেলাপিকে গ্রেপ্তার না করে পরোয়ানা ধরে রেখেছে পুলিশ। এতে পুলিশের দুর্বলতা স্পষ্ট হয়ে উঠেছে মন্তব্য করে আদালত বলেছেন, শীর্ষ ঋণখেলাপিরা গ্রেপ্তার না হওয়ায় ব্যাংকিং খাতের বিপুল পরিমাণ ঋণ অনাদায়ী হয়ে পড়েছে। তাই ২০টি মামলার আসামি শীর্ষ পাঁচ ঋণখেলাপিকে গ্রেপ্তার করতে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনারকে নির্দেশ দিয়েছেন আদালত। 

রোববার চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ নির্দেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম জানিয়েছেন, ইলিয়াস ব্রাদার্সের পাঁচ এমডি ও পরিচালকের বিরুদ্ধে রোববার পাঁচ মাস করে দেওয়ানি আটকাদেশ জারি করেছেন আদালত। তাঁদের গ্রেপ্তারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সিএমপি কমিশনারকে নির্দেশ দিয়েছেন।

আসামিরা হলেন- ইলিয়াস ব্রাদার্সের চেয়ারম্যান নুরুল আবসার, এমডি শামসুল ইসলাম এবং পরিচালক নুরুল আলম, কামরুন নাহার বেগম ও তাহমিনা বেগম।

আদেশে আদালত উল্লেখ করেন, ২০১৩ সালে ওয়ান ব্যাংক খাতুনগঞ্জ শাখা ৩০ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৫৬ টাকা ঋণ আদায়ে অর্থঋণ আদালতে মামলা করে। ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর ১২ শতাংশ হারে ডিক্রি পায়। রায় অনুযায়ী ৬০ দিনের মধ্যে ৩৫ কোটি ১৩ লাখ টাকা দিতে বলেন আদালত। কিন্তু ঋণখেলাপিরা অর্থ ফেরত না দেওয়ায় ২০১৪ সালের ৫ নভেম্বর জারি মামলা করে ব্যাংক। বর্তমানে ঋণখেলাপি অর্থ দাঁড়িয়েছে ৬০ কোটি ৯৭ লাখ টাকা। স্থাবর ও অস্থাবর সম্পদ জমা না রেখেই তাঁরা এ ঋণ নিয়েছিলেন। তাঁদের দেওয়ানি আটকাদেশ না দিলে খেলাপি ঋণ আদায় সম্ভব নয়।

আদেশে আদালত আরও উল্লেখ করেন, এই ঋণখেলাপিদের বিরুদ্ধে নগরের কোতোয়ালি ও চান্দগাঁও থানায় ২০টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জমা রয়েছে। পরোয়ানাগুলো তামিল না করে ধরে রেখেছে কোতোয়ালি ও চান্দগাঁও থানা পুলিশ। তাই শীর্ষ ঋণখেলাপিদের গ্রেপ্তারে ব্যবস্থা নেওয়ার জন্য সিএমপি কমিশনারকে নির্দেশ দেওয়া হলো। আদেশের কপি মহাপুলিশ পরিদর্শক বরাবর পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com