পরিবেশগত ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনা, প্রতিষ্ঠান সিলগালা

প্রকাশ: ২৩ মে ২২ । ০১:২৭ | আপডেট: ২৩ মে ২২ । ০১:২৭

চট্টগ্রাম ব্যুরো

পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি ছাড়া কারখানা পরিচালনার অপরাধে মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড নামে একটি কারখানা সিলগালা করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

রোববার নগরের নাসিরাবাদের এই প্রতিষ্ঠানটিতে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয় পরিবেশ অধিদপ্তর। একইসঙ্গে কারখানাটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

বারবার তাগাদা দেওয়ার পরও প্রতিষ্ঠানটি পরিবেশগত ছাড়পত্র ও ইটিপির আওতায় আসেনি বলে অভিযোগ করেছগেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, প্রতিষ্ঠানটিতে সরেজমিন গত বছরের ২৯ মার্চ পরিদর্শনে গিয়ে কোনোরকম পরিশোধন ছাড়াই ক্ষতিকর তরল বর্জ্য কারখানার পাশের ড্রেনে ফেলার তথ্য প্রমাণ পাওয়া যায়। প্রতিষ্ঠানটি কোনোরকম ছাড়পত্র ছাড়াই পরিচালিত হয়ে আসছে।

ইটিপিবিহীন ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনার অপরাধে গতবছরের ৬ জুন তাদের শুনানিতে হাজির থাকার নোটিশ দেওয়া হয়। শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা ও সাত দিনের মধ্যে ইটিপি স্থাপন করার নির্দেশ দেওয়া হয়। এসময় সময়ের জন্য আবেদন করলে পরবর্তীতে তাদেরকে দুই মাসের সময় দেয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ের অনেক পরেও তারা ইটিপি স্থাপন করেনি। যে কারণে তাদেরকে তিনদফায় নোটিশ দেওয়া হয়। তারপরেও তারা ইটিপি স্থাপনে কোনো পদক্ষেপ নেয়নি।

তিনি আরও জানান, সর্বশেষ চলতি বছরের ১৮ এপ্রিল আবার পরিদর্শনে গিয়ে একই অবস্থা দেখতে পাই। এ কারণে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় প্রতিষ্ঠানটির সকল সেবা সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেন। রোববার অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি সিলগালা করে দেওয়া হয়েছে। অবৈধভাবে প্রতিষ্ঠান পরিচালনাকারীদের বিরুদ্ধে এমন অভিযান অব্যাহত থাকার কথা জানান মিয়া মাহমুদুল হক।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com