ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে উপকারী যে ফল

প্রকাশ: ২৩ মে ২২ । ১০:৫২ | আপডেট: ২৩ মে ২২ । ১০:৫২

অনলাইন ডেস্ক

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই ডিমেনশিয়া বা স্মৃতি লোপ পাওয়ার সমস্যা দেখা দেয়। তবে কারও কারও কম বয়সেও এ সমস্যা দেখা দিতে পারে।  বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাওয়াদাওয়ার অনিয়ম ডিমেনশিয়ার অন্যতম কারণ।

‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সাল পর্যন্ত, অন্তত প্রায় যুক্তরাষ্ট্রের৫ কোটি মানুষ  ডিমেনিশিয়ার শিকার হয়েছেন। গবেষণা বলছে ,২০৬০ সালে মধ্যে এই সংখ্যাটা প্রায় তিন গুণ হবে।

তবে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পর ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে একটি ফল। ‘নিউট্রিয়েন্টস’পত্রিকায় প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, একটি বিশেষ ফল ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে দারুণ সাহায্য করে বেরি জাতীয় ফল। ডিমেনশিয়ার অন্যতম প্রতিরোধক বেরি জাতীয় ফল। স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরির মতো ফলের রয়েছে প্রচুর গুণ। এই সব ফলে থাকা নানা উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই বয়সকালে স্মৃতিভ্রংশের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন বেরি জাতীয় ফল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com