বিদেশে পড়াশোনা

আটটি বৃত্তির তথ্য

প্রকাশ: ২৩ মে ২২ । ০০:০০ | আপডেট: ২৩ মে ২২ । ১১:১২ | প্রিন্ট সংস্করণ

আবির হোসেন, যুক্তরাজ্য থেকে

আমাদের দেশ থেকে বর্তমানে প্রতিবছর স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি করতে একটি উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী বাইরে পাড়ি দিচ্ছেন। তাঁদের মধ্যে বেশিরভাগেরই লক্ষ্য থাকে ফুল রাইড স্কলারশিপ নিয়ে পড়াশোনা শেষ করার। যাঁরা স্কলারশিপ নিয়ে দেশের বাইরে পড়তে যেতে চান, তাঁদের জন্য বিভিন্ন উন্নত দেশে নানা ধরনের বৃত্তির সুযোগ আছে। এমন কয়েকটি বৃত্তির তথ্য দেওয়া হলো।

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম :এই বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্যায়ে পড়া যায়। ১০টি ভিন্ন একাডেমিক খাতে বৃত্তি দেওয়া হয়। এ জন্য প্রার্থীকে ভালো ফলসহ চার বছরের স্নাতক ডিগ্রি থাকতে হবে।

জাপানের মনোবুশো স্কলারশিপ :এই বৃত্তি পাওয়ার জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, গবেষণার ক্ষেত্র এবং গবেষণা কার্যক্রমে সহায়তাদানের জন্য সুপারভাইজার প্রাপ্তি বিশেষ ভূমিকা পালন করে থাকে। এই বৃত্তি শুধু পিএইচডি ডিগ্রির ক্ষেত্রে প্রদান করা হয়ে থাকে এবং বছরের একটি নির্দিষ্ট সময়ে এই বৃত্তির জন্য দরখাস্ত করতে হয়।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড স্কলারশিপ :অস্ট্রেলিয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ার জন্য এই বৃত্তি প্রদান করা হয়। বিসিএস ক্যাডার এবং বাংলাদেশ ব্যাংক, উন্নয়ন সংস্থা, বেসরকারি সংস্থা, ব্র্যাক ও আইসিডিডিআরবি,র কর্মকর্তারা আবেদন করতে পারেন। নারীদের এই বৃত্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়।

এডু কানাডা স্টাডি ইন স্কলারশিপ :এই বৃত্তির আওতায় কানাডা সরকারের অর্থায়নে স্নাতক ও স্নাতকোত্তরে পড়ার সুযোগ আছে।

কমনওয়েলথ বৃত্তি :এই বৃত্তির আওতায় যুক্তরাজ্য সরকার ওই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ার সুযোগ দেয়। প্রায় ছয়টি ক্ষেত্রের বিষয়ে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেওয়া হয়। এ জন্য প্রার্থীকে স্নাতকোত্তরের ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া ভালো আইইএলটিএস স্কোর থাকতে হবে।

আইফেল এক্সেলেন্স বৃত্তি :এই বৃত্তি নিয়ে ফ্রান্সে স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। এ জন্য ইংরেজি ভাষায় দক্ষতার পাশাপাশি স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এইচএসসি ও স্নাতকোত্তরে ভর্তির জন্য স্নাতকে ভালো ফল থাকতে হবে।

ডিএএডি বৃত্তি :এ বৃত্তির আওতায় জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়াশোনা করতে পারবেন। এ জন্য ইংরেজি ভাষায় দক্ষতার পাশাপাশি স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এইচএসসি ও স্নাতকোত্তরে ভর্তির জন্য স্নাতকে ভালো ফল থাকতে হবে।

মিসরে সরকারি বৃত্তি :স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে এ শিক্ষাবৃত্তি দেওয়া হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে আইইএলটিএস স্কোর দরকার হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com