ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে লিনাট্যাব-ই

প্রকাশ: ২৩ মে ২২ । ১৮:১৪ | আপডেট: ২৩ মে ২২ । ১৮:১৪

সমকাল প্রতিবেদক

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আয়োজনে ‘ব্রেকিং থ্রু কম্বিনেশন ডায়াবেটিস ম্যানেজমেন্ট’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ইনসেপ্টার লিনাট্যাব-ই ডায়াবেটিস চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখবে বলে সেমিনারে উল্লেখ করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

সোমবার দুপুরে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডাক্তার এ কে আজাদ খান।

বিশেষজ্ঞ প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বারডেমের প্রাক্তন মহাপরিচালক প্রফেসর ডা. জাফর আহমেদ লতিফ, এনআইসিভিডির পরিচালক প্রফেসর ডাক্তার মীর জামাল উদ্দীন, ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডাক্তার হাফিজুর রহমান, বারডেমের এন্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মো. ফিরোজ আমীন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এন্ড্রোক্রিনোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. ইন্দ্রজিত প্রাসাদ।

সেমিনারে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এম সাইফুদ্দিন ও বিএসএমএমইউ'র সহযোগী অধ্যাপক ডাক্তার শাহজাদা সেলিম।

বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের বক্তব্যে বলেন, ডায়াবেটিক রোগীদের জন্য যুগান্তকারী কম্বিনেশন নিয়ে এসেছে ইনসেপ্টা, যা নতুন আশার আলোর সূচনা করেছে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও চিকিৎসায় ইনসেপ্টার ওষুধ লিনাট্যাব-ই বড় ধরনের কার্যকর ভূমিকা রাখবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বারডেমের পরিচালক (একাডেমী) প্রফেসর ডাক্তার মো. ফারুক পাঠান এবং প্রফেসর ডা. এসএম আশরাফুজ্জামান। ধন্যবাদ জ্ঞাপন করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস-এর নির্বাহী পরিচালক (বিক্রয়) আশরাফ উদ্দীন।

সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ডায়াবেটিক রোগীদের জন্য নিয়ে এসেছে লিনাট্যাব-ই নামের ওষুধ, যা ডায়াবেটিক রোগীদের নতুন আশার আলোর সঞ্চার করেছে। এটি বর্তমান সময়ে ডায়াবেটিক নিয়ন্ত্রণের সবচেয়ে আধুনিক এবং নিরাপদ ওষুধ যা লিনাগ্লিপটিন ও এম্পাগ্লিফ্লোজিন এর কম্বিনেশন।

বিশ্বজুড়ে এই ওষুধটি ডায়াবেটিস রোগী যাদের একই সাথে হৃদরোগের সমস্যা আছে তাদের চিকিৎসার ক্ষেত্রে একটি নিরাপদ ও যুগান্তকারী ওষুধ হিসেসে ব্যবহৃত হচ্ছে। কারণ এটি ব্যবহার করার ফলে হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়ার সম্ভাবনা নেই যা ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে প্রধান অন্তরায় বলে বিবেচনা করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com