হজযাত্রীদের ফ্লাইট শুরু হতে পারে ৩১ মে

প্রকাশ: ২৩ মে ২২ । ২২:৪৮ | আপডেট: ২৩ মে ২২ । ২২:৪৮

সমকাল প্রতিবেদক

সবকিছু ঠিক থাকলে আগামী ৩১ মে থেকে হজযাত্রা শুরু হতে পারে। এবার সৌদি সরকার বিমানভাড়া বাড়ানোর কারণে হজযাত্রীদের ভাড়া বেশি গুনতে হচ্ছে। এদিকে, হজ নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে আরও দু'দিন।

সরকারিভাবে দুটি ও বেসরকারিভাবে একটি হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়। সরকারি ব্যবস্থাপনায় প্রথম প্যাকেজে খরচ ধরা হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। দ্বিতীয় প্যাকেজে খরচ পড়ছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা খরচায় হজে যাওয়া যাচ্ছে। ২০২০ সালে ঘোষিত হজ প্যাকেজের চেয়ে এবার হজে যাওয়ার খরচ লাখ টাকা বেড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বাংলাদেশ থেকে কেউ হজ করতে যেতে পারেননি। গত বছর সৌদি আরবের নাগরিক এবং সে দেশে বসবাসরত মোট এক হাজার জনকে কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে হজ পালনের সুযোগ দিয়েছিল দেশটির সরকার। এবার সে সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ৬০ হাজার।

হজ নিবন্ধনের সময় আরও দু'দিন বাড়ল

ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১-এর নিবন্ধন কার্যক্রম ২২ মে সন্ধ্যায় বন্ধ করা হয়েছে। শূন্য কোটা পূরণের জন্য সরকার ঘোষিত হজ প্যাকেজ অনুযায়ী বর্ধিত সময়সূচি ঘোষণা করা হয়েছে। নিবন্ধনের টাকা পরিশোধের বর্ধিত সময় শেষ হবে মঙ্গলবার (ব্যাংকিং সময় পর্যন্ত)। বর্ধিত সময় প্রাক-নিবন্ধনের ক্রমিক ২৫৯২৫ থেকে সর্বশেষ ক্রমিক ২৭১০৫ পর্যন্ত হজযাত্রীরা নিবন্ধনের আওতায় আসবেন। এ সময় নিবন্ধনকারী ব্যক্তিরা শুধু সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-২-এর আওতায় নিবন্ধনের সুযোগ পাবেন।

ই-হজ সিস্টেমে সমস্যায় সৌদিতে সরাসরি যোগাযোগ করতে পারবে এজেন্সি

এ বছর হজের ক্ষেত্রে ই-হজ সিস্টেমে সমস্যায় সৌদি আরব কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবে বাংলাদেশের এজেন্সিগুলো। সোমবার এ তথ্য জানিয়ে মক্কার বাংলাদেশ হজ অফিস থেকে হজ পরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

৩১ মে হজযাত্রার ফ্লাইট প্রস্তুত

আগামী ৩১ মে থেকে হজযাত্রা শুরুর জন্য প্রস্তুত রয়েছে বাংলাদেশ বিমানের চারটি বোয়িং-৭৭৭ উড়োজাহাজ। ২০১৯ সালে এই চার উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইট পরিচালনা করা হয়েছিল। এ জন্য বিমানের শিডিউল ফ্লাইট বিঘ্ন সৃষ্টি হবে না। সোমবার দুপুরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com