স্মারক স্বর্ণ মুদ্রার দর বাড়ল

প্রকাশ: ২৪ মে ২২ । ২১:৪৮ | আপডেট: ২৪ মে ২২ । ২১:৪৮

সমকাল প্রতিবেদক

স্মারক স্বর্ণ মুদ্রার দর আরেক দফা বাড়াল বাংলাদেশ ব্যাংক। বর্তমান প্রচলিত তিন ধরনের মুদ্রার প্রতিটির দাম ৪ হাজার টাকা বাড়িয়ে ৭২ হাজার টাকা করা হয়েছে। এর আগে গত ৮ মার্চ ২ হাজার টাকা বাড়ানো হয়। 

আন্তর্জাতিক ও দেশের বাজারের সঙ্গে সামঞ্জস্য আনতে দাম পুনঃনির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে বর্তমানে তিন ধরনের স্মারক স্বর্ণ মুদ্রা রয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এসব মুদ্রা ইস্যু করা হয়। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। 

২০২০ সালের অক্টোবরে প্রতিটি স্বর্ণ মুদ্রার দর একবারে ৬ হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা পুনঃনির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। ওই বছরের জুন ও ফেব্রুয়ারিতে দু'দফায় ১০ হাজার টাকা বাড়ানো হয়।

স্বর্ণ মুদ্রা ছাড়াও রৌপ্য, নিকেল ও কাগজের স্মারক মুদ্রা রয়েছে। সব মিলিয়ে বর্তমানে স্মারক মুদ্রার সংখ্যা ১৮টি। এসব মুদ্রা কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখা অফিস এবং মিরপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা যাদুঘরে পাওয়া যায়। কোনো ব্যাংক শাখায় গ্রাহকের বিশেষ অনুরোধ থাকলে সে ক্ষেত্রে তারা সংগ্রহ করে দেয়।

 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com