পর্যটন খাতে পেছনের সারিতে বাংলাদেশ

প্রকাশ: ২৫ মে ২২ । ০৯:৩৭ | আপডেট: ২৫ মে ২২ । ০৯:৩৭

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

অতিমারি করোনায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের পর্যটন খাত। সেই ধকল কাটিয়ে উন্নতি হচ্ছে এ খাতে, যার ফলে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। তবে এক্ষেত্রে ১১৭টি দেশের মধ্যে একেবারেই পেছনের সারিতে বাংলাদেশের অবস্থান। যেটি ১১০তম। এর আগে ২০১৯ সালে এই অবস্থান ছিল ১১৩তম।

মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করেছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম। এতে বলা হয়, কভিড-১৯-এর কারণে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ক্ষতির মুখে পড়ে বিশ্বের ভ্রমণ ও পর্যটন খাত। চরম সংকটময় সেই পরিস্থিতি থেকে ২০২১ সালে অনেকটাই ঘুরে দাঁড়াতে পেরেছে এই খাত। যদিও সব দেশের ক্ষেত্রে তা সমানভাবে হয়নি। ৩৯টি দেশের স্কোর ২০১৯ সালের তুলনায় ১ শতাংশের বেশি বেড়েছে। ৫১টি দেশের স্কোরের হ্রাস-বৃদ্ধি ১ শতাংশের মধ্যে। আর ২৭টি দেশের ক্ষেত্রে তা ১ শতাংশের বেশি কমে গেছে।

দক্ষিণ এশিয়ার আট দেশের মধ্যে পাঁচটির তথ্য-উপাত্ত স্থান পেয়েছে এই প্রতিবেদন। এই পাঁচটি দেশের মধ্যে ৩ দশমিক ৩ স্কোর নিয়ে বাংলাদেশ আছে চতুর্থ স্থানে। গত দুই বছরে বাংলাদেশের স্কোর বেড়েছে ৩ শতাংশ। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ৪ দশমিক ১ স্কোর নিয়ে ভারত রয়েছে ৫৪তম অবস্থানে। এ ছাড়া শ্রীলঙ্কা ৭৪তম, পাকিস্তান ৮৩তম ও নেপাল ১০৩তম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ায় ভারত সবার থেকে এগিয়ে থাকলেও গত দুই বছরে এই র‌্যাঙ্কিংয়ে আট ধাপ নিচে নেমে গেছে দেশটি। অর্থাৎ সাম্প্রতিক সময়ে ভারতের ভ্রমণ ও পর্যটন খাতে সার্বিক অবস্থার অবনতি ঘটেছে।

প্রসঙ্গত, বিশ্বের অন্য অনেক দেশের মতো করোনায় বাংলাদেশের পর্যটন খাতেও চরম বিপর্যয় নেমে আসে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষণায় দেখা যায়, করোনার প্রভাবে দেশের পর্যটন খাতে প্রায় ৬০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। কর্মসংস্থান হারান প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ। তবে ২০২১ সালের তৃতীয় প্রান্তিক থেকে অনেকটাই ঘুরে দাঁড়াতে শুরু করে এ খাত। ফের বাড়তে শুরু করে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানগুলোর আয়। তবে সার্বিকভাবে দেশের পর্যটন খাত সম্ভাবনার তুলনায় এখনও অনেক পিছিয়ে রয়েছে বলে মনে করেন সংশ্নিষ্টরা।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের এবারের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন সূচকের শীর্ষে থাকা দেশগুলোর বেশিরভাগই উচ্চ আয়ের। জাপান রয়েছে এ তালিকার প্রথম স্থানে। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। তৃতীয় স্পেন। শীর্ষ দশে এর পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে- ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও ইতালি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com