টমেটোতেই মিলবে ভিটামিন ডি

প্রকাশ: ২৫ মে ২২ । ০০:০০ | আপডেট: ২৫ মে ২২ । ১০:৫০ | প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

হাড় ও পেশি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ভিটামিন ডি। ক্যান্সারেরও ঝুঁকি কমায় এই ভিটামিন। চিকিৎসকরা বলে থাকেন- প্রতিদিন আধাঘণ্টা রোদে থাকলে এর অভাব পূরণ হতে পারে। কিন্তু ব্যস্ত ও গতিময় সমাজে এমন ফুরসত ক'জনের আছে? এই ভিটামিনের অভাবে অনেকেই ভোগেন নানা রোগে। এ সমস্যা সমাধানের উপায় বের করার দাবি করেছেন যুক্তরাজ্যের গবেষকরা। তারা জিনগত পরিবর্তন ঘটিয়ে টমেটোর জাত উন্নয়ন করেছেন, যা ভিটামিন ডি-সমৃদ্ধ। সাধারণত টমেটোতে ফোলেট, ভিটামিন সি ও পটাশিয়াম প্রচুর পরিমাণে থাকে।

দেশটির গবেষণা প্রতিষ্ঠান জন ইনেস সেন্টারের অধ্যাপক কাথিয়ে মার্টিন বলেন, ভিটামিন ডির ঘাটতিতে ভোগেন প্রতি ছয়জনের একজন ব্রিটিশ। তাঁদের জন্য এই টমেটোই সমাধান। যাঁরা সময়ের অভাবে সরাসরি সূর্যের আলোতে যেতে পারেন না, তাঁদের আর ভিটামিন ডির সাপ্লিমেন্ট নিতে হবে না। তবে এই টমেটো বাণিজ্যিকভাবে উৎপাদন ও বাজারজাতকরণে যুক্তরাজ্যে বাধা হয়ে দাঁড়িয়েছে একটি আইন। এই আইন সংশোধনে দেশটির পার্লামেন্টে বিল উত্থাপন করা হবে। এটি পাস হলে দেশটি জিনগত পরিবর্তন ঘটিয়ে উৎপাদন শুরু করবে। ২৫ বছর আগে জিন প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন ও বাজারজাতকরণ নিষিদ্ধ করে ইউরোপীয় দেশগুলোর জোট ইইউ। সূত্র :বিবিসি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com