বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, লাঠিচার্জ পুলিশের

প্রকাশ: ২৫ মে ২২ । ১৪:৩৬ | আপডেট: ২৫ মে ২২ । ১৪:৩৬

কালিয়াকৈর ( গাজীপুর) প্রতিনিধি

ছবি: সংগৃহীত

গাজীপুরের কোনাবাড়িতে একটি পোশাক কারখানায় বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা। সকাল সাড়ে আটটার দিকে কোনাবাড়ী এলাকার এন‌টি‌কে‌সি না‌মের পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক কারখানার সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও শিল্প পুলিশ সদস্যরা এসে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেওয়ার অনুরোধ করে ব্যর্থ হয়। এরপর পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ও লাঠিচার্জ করলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়। কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

পলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, এপ্রিল মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়ে ওই কারখানা কর্তৃপক্ষ ঈদের আগে কারখানা বন্ধ করে পালিয়ে যায়। এরপরে কারখানাটি আর উৎপাদন কার্যক্রম শুরু করেনি। প্রায় প্রতিদিনই শ্রমিকরা কারখানার প্রধান ফটকে এসে ফিরে যায়। বুধবার সকালে কয়েক হাজার শ্রমিক সংঘবদ্ধ হয়ে কারখানার গেটের গেটের সামনে অবস্থান নেয়। পরে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এ সময় পুলিশ বাধা দিলে তাদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। পুলিশ সড়ক থেকে শ্রমিকদের সরিয়ে নিতে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে ও লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে শ্রমিকরা কারখানার ভেতরে গিয়ে বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ করতে থাকেন। পুলিশ কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আগামী জুন মাসের মধ্যে বকেয়া ঈদ বোনাস ও বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা বাড়ি ফিরে যায়।  

কারখানার জিএম বুলবুল আহমেদ জানান, মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। আগামী মা‌সের ৫ তারিখে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়া হবে।

কোনাবাড়ী থানার ওসি (তদন্ত) রফিকুল ইসলাম জানান, উত্তেজিত শ্রমিকদের পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে তিন রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com