রাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু, আসন কমেছে ১৬৮

প্রকাশ: ২৫ মে ২২ । ১৮:৫৪ | আপডেট: ২৫ মে ২২ । ১৮:৫৪

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। বুধবার দুপুর ১২টা থেকে আবেদন শুরু হয়। গবেষণা ও শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখতে এবার ১৫ বিভাগে ১৬৮টি আসন কমানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। গবেষণা ও‌ শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখা এবং পাঠদান দ্বিমুখী করতে বিভাগগুলো থেকে আসন কমানোর সুপারিশ করা হয়। বিভাগের সুপারিশে ভর্তি কমিটি এ সিদ্ধান্ত নেয়। এবার বিশ্ববিদ্যালয়ের ১৫ বিভাগে ১৬৮টি আসন কমানো হয়েছে। গতবার কোটাব্যতীত আসন ছিল ৪ হাজার ১৭৩ টি। এ বছর তা কমে হয়েছে ৪ হাজার ৫ টি।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ অধিভুক্ত ইতিহাস বিভাগে আসন কমেছে ১০টি, বাংলা বিভাগে ২০ ও নাট্যকলাতে ৫টি। সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগে আসন কমেছে ১০, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে কমেছে ১০, সমাজকর্ম বিভাগে ২০, সমাজবিজ্ঞান বিভাগে ২০, লোকপ্রশাসনে ১০, নৃবিজ্ঞানে ৬ ও ফোকলোরে কমেছে ৬টি আসন।

জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে কমেছে ৫টি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে কমেছে ১৫টি আসন। প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি এবং ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে আসন কমেছে ৬টি। এছাড়া চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে আসন কমেছে ১৫টি।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com