মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের ভূমিসেবা পুরস্কার

প্রকাশ: ২৫ মে ২২ । ২০:৫৮ | আপডেট: ২৫ মে ২২ । ২২:১৯

সমকাল প্রতিবেদক

ভূমি ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কার প্রদান করা হয়েছে। এবারের ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে বুধবার দুপুরে ভূমি মন্ত্রণালয় থেকে ওই পুরস্কার প্রদান করা হয়।

ব্যবস্থাপনা বিভাগে জেলা পর্যায়ে যারা ভূমি সেবা পুরস্কার পেয়েছেন তারা হলেন- ৬৩ জন সহকারী কমিশনার (ভূমি), ৪৪ জন কানুনগো, ৫৩ জন সার্ভেয়ার, ৫৮ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ৫৮ জন ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা।

ব্যবস্থাপনার ক্ষেত্রে বিভাগীয় পর্যায়ে ৮ জন সহকারী কমিশনার (ভূমি)। জেলায় সেরা সহকারী কমিশনারদের (ভূমি) মধ্য থেকে পুণরায় বিভাগীয় পর্যায়ে সেরা সহকারী কমিশনার (ভূমি) নির্বাচিত করা হয়। সহকারী কমিশনার (ভূমি) ছাড়া অন্যান্য পদে বিভাগীয় পর্যায়ে পুরস্কার দেওয়া হয়নি।

জরিপ বিভাগে জেলা পর্যায়ে পুরস্কার পেয়েছেন, ১৬ সহকারী সেটেলমেন্ট অফিসার, ১৭ জন উপসহকারী সেটেলমেন্ট অফিসার এবং ১৭ জন সেটেলমেন্ট সার্ভেয়ার। ভূমি সেটেলমেন্ট/জরিপ বিভাগে জাতীয় পর্যায়ে ভূমিসেবা পুরস্কার-২০২২ পেয়েছেন যথাক্রমে, ১ জন জোনাল সেটেলমেন্ট অফিসার এবং যুগ্মভাবে ২ জন চার্জ অফিসার। জোনাল সেটেলমেন্ট অফিসার এবং চার্জ অফিসার ছাড়া অন্যান্য পদে জাতীয় পর্যায়ে পুরস্কার দেওয়া হয়নি।

ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান পিএএ-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ভূমিসেবা পুরস্কারের জন্য একটি নীতিমালা তৈরি করা হয়েছে। ওই নীতিমালার আওতায় এ পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার প্রদানের ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারিদের সততা, কর্মদক্ষতা, ভূমি সেবা গ্রহীতাদের সার্বিক সন্তুষ্টি, ভূমি তথ্য ব্যাংকে খাস ও সরকারি জমি আপডেট, নামজারি ও মিসকেস নিষ্পত্তির হার, সরকারি জমি জলমহাল ও হাট-বাজারসহ অন্যান্য তথ্যাদির সন্তোষজনক আপডেট, অনলাইন এলডি ট্যাক্স ও মিউটেড খতিয়ানের ডাটা এন্ট্রির হার, সরকারি ও খাস জমি উদ্ধার, ভূমি অফিসে দালালের দৌরাত্ম দূরীকরণে কাজ করাসহ অন্যান্য বিষয় বিবেচনা করা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com