'মা, তুমিই আমার নায়ক'

প্রকাশ: ২৭ মে ২২ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাউথ টেক্সাসের ইউভালডে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে প্রাণ হারান ওই স্কুলের শিক্ষিকা ইভা মিরেলেস। মায়ের স্মরণে টুইটারে এক হৃদয়স্পর্শী পোস্ট দিয়েছেন তাঁর মেয়ে অ্যাডালিন রুইজ। তাঁর এই পোস্ট আরও একবার চোখ ভিজিয়েছে অনলাইন দুনিয়ার মানুষের। গত মঙ্গলবারের ওই হামলায় মোট ২১ জন নিহত হন। তাঁদের মধ্যে ১৯ জনই ওই স্কুলের শিক্ষার্থী, যাদের বয়স ছয় থেকে ১০-এর মধ্যে। ইভা মিরেলেস বন্দুকের সামনে দাঁড়িয়েও শিক্ষার্থীদের জীবন বাঁচানোর চেষ্টা করেছিলেন।

অ্যাডালিন রুইজ সোশ্যাল মিডিয়ায় মায়ের কথা স্মরণ করে একটি আবেগপূর্ণ চিঠি শেয়ার করেছেন। এর সঙ্গে তিনি লেখেন, 'আমার মিষ্টি মা, আমি তোমাকে চিরকাল মিস করব।' পাশাপাশি মাকে একজন 'নায়ক' বলে অভিহিত করেন তিনি। অ্যাডালিন লেখেন, তাঁর মা তাঁকে অসুস্থতা থেকে সম্পূর্ণ সুস্থ করে তুলেছেন।

মঙ্গলবার সালভাদর রামোস নামে এক কিশোরের গুলিতে রব এলিমেন্টারি স্কুলের শ্রেণিকক্ষেই ১৯ শিশুর মৃত্যু হয়। সেই ক্লাসরুমেই ছিলেন ইভা। তাঁর সঙ্গে ছিলেন আরেক শিক্ষক ইরমা গার্সিয়া। বন্দুকধারী গুলি শুরু করার পর তারা দু'জনই শিক্ষার্থীদের বাঁচানোর চেষ্টা করেন। বন্দুকের সামনে দাঁড়িয়ে শিশুদের আগলে রাখার চেষ্টা করেছিলেন দুই শিক্ষক। এতে নিজেরাও হত্যার শিকার হন।

টেক্সাসের এই ঘটনায় শোক এবং একই সঙ্গে হতাশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। হতাহতদের স্মরণে হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রের অন্যান্য ফেডারেল ভবনে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন তিনি। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের গুলিতে মৃত্যুর হার বেড়েছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ২০২০ সালে শিশু ও কিশোর-কিশোরীর মৃত্যুর মূল কারণ হিসেবে সড়ক দুর্ঘটনাকে ছাপিয়ে গুলিতে মৃত্যু শীর্ষে উঠে এসেছে। সিএনএন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com