নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম রপ্তানি করবে ভারত

প্রকাশ: ২৭ মে ২২ । ১৮:৪৭ | আপডেট: ২৭ মে ২২ । ১৮:৪৮

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা সরিয়ে শিগগিরই ১০ লাখ টন গম রপ্তানি করতে যাচ্ছে ভারত। এর মধ্যে বাংলাদেশে ৫ থেকে ৬ লাখ টন গম রপ্তানি করবে দেশটি।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল সুইজারল্যান্ডের দাভোস থেকে দেশে ফিরলে এ বিষয় নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে।

অভ্যন্তরীণ বাজারে মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে ১৩ মে গম রপ্তানির উপর বিধিনিষেধ আরোপ করে ভারত। সে সময় বলা হয়েছিল, বিজ্ঞপ্তি দেওয়ার আগে যেসব সংস্থা রপ্তানির উদ্যোগ নিয়ে ঋণপত্র (এলসি) খুলেছিল, তাদের রপ্তানির সুযোগ দেওয়া হবে। এছাড়াও ওই বিজ্ঞপ্তিতে প্রতিবেশী দেশগুলোকে বিশেষ সুবিধা দেওয়ার কথা জানানো হয়েছিল।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশে প্রধানত সড়ক ও রেলপথে গম আসবে। তবে কিছু পরিমাণ গম সমুদ্রপথেও আসতে পারে। ১০ লাখ টন গম রপ্তানির জন্য ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয়ের কাছে ইতোমধ্যেই অনুমতি চেয়েছে।

কলকাতাভিত্তিক রপ্তানিকারকের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, এই মুহূর্তে ভারত থেকে গম আমদানি করতে বিশেষ উৎসাহী নয় বাংলাদেশ সরকার। কারণ বাংলাদেশের ওয়্যারহাউসে স্থানাভাব রয়েছে। বাংলাদেশ আগে মজুত চাল বিক্রি করতে চায়, যাতে সেই জায়গায় আমদানি করা গম মজুত করা যায়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com