আগামীতে বৃহত্তর গণআন্দোলন হবে: মির্জা ফখরুল

প্রকাশ: ২৭ মে ২২ । ২১:৩৭ | আপডেট: ২৭ মে ২২ । ২১:৩৭

সমকাল প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে যার যার অবস্থান আছে, সেই অবস্থান থেকে আমাদের লড়াই করতে হবে। রাজনীতিকে উদ্ধার করতে হবে। সমস্ত জাতিকে ঐক্যবদ্ধ করতে সব রাজনৈতিক নেতা একমত হয়েছেন এবং কাজ করছেন। বিশ্বাস করি- এর একটা রূপ দিতে পারব। সেখান থেকে এই সরকারের পতনের জন্য বৃহত্তর গণআন্দোলন শুরু করতে পারব। আগামীতে বৃহত্তর গণআন্দোলন হবে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) উদ্যোগে 'নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও ভোটের অধিকার প্রতিষ্ঠা' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আগামী নির্বাচনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, এই সরকারের অধীনে নির্বাচন সম্ভব নয়। এটা সবার কাছে পরীক্ষিত। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের কথা আওয়ামী লীগই বলেছিল। তখন খালেদা জিয়া সেটা মেনে নিয়ে কেয়ারটেকার সরকারের বিধান সংবিধানে সংযোজন করেছিলেন। তারা সেই জায়গা থেকে সরে গিয়ে নিজেদের স্বার্থে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছে। আজকে মানুষের ভোটের অধিকার নেই, ভোট ব্যবস্থাই এখন নেই। এ অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সব রাজনৈতিক জোট, সংগঠন, ব্যক্তি এবং জনগণ সবার ঐক্যবদ্ধ প্রয়াসে যুদ্ধ শুরু করতে হবে, সেই যুদ্ধ হচ্ছে গণতন্ত্রকে ফিরে পাওয়ার জন্য। কোনো দল বা ব্যক্তিকে ক্ষমতায় বসানোর জন্য নয়। এই যুদ্ধ করছি সম্পূর্ণভাবে দেশকে ফিরে পাওয়ার জন্য।


মির্জা ফখরুল বলেন, সরকার লুটের রাজত্ব কায়েম করেছে। সারাদেশটা ওরা মনে করেছে এটা সেই বর্গীদের সময়ের মতো- 'ছেলে ঘুমালো, পাড়া ঘুমালো, বর্গী এলো দেশে, বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দিব কিসে?' এভাবে তারা লুট করছে জনগণের অর্থ। আর মানুষকে ভয় পাইয়ে দিতে তারা নানা সন্ত্রাসের ঘটনা ঘটাচ্ছে।


এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে ও মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফার সঞ্চালনায় আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, বিএনপির নিতাই রায় চৌধুরী, জামায়াতের আবদুল হালিম, জাগপার খন্দকার লুতফর রহমান, এলডিপির সাহাদাত হোসেন সেলিম, গণঅধিকার পরিষদের নুরুল হক নুর প্রমুখ বক্তব্য দেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com