বিশ্ববিদ্যালয়ে ভর্তি

গুচ্ছের পরীক্ষা এগিয়ে আগস্টে বাড়ছে ফি

প্রকাশ: ২৮ মে ২২ । ০০:০০ | আপডেট: ২৮ মে ২২ । ১১:০৭ | প্রিন্ট সংস্করণ

জবি সংবাদদাতা

ফাইল ছবি

নতুন শিক্ষাবর্ষে ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাধারণ গুচ্ছের ভর্তি পরীক্ষা এক মাস এগিয়ে আগস্টে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে, আগে যা ৩ সেপ্টেম্বর শুরুর কথা ছিল। শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত আসে; তবে সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক করা হয়নি। এ ছাড়া এবার ভর্তি পরীক্ষার ফি বাড়ানো হবে। থাকছে দ্বিতীবার পরীক্ষার সুযোগও।

গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক এ তথ্য জানান। তিনি বলেন, ৩ সেপ্টেম্বর থেকে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদের সেশনজট কমাতে আগেই নেওয়া হবে এবং শিক্ষার্থীদের কথা বিবেচনা করে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ থাকছে। গুচ্ছ ভর্তি পরীক্ষা ত্রুটিমুক্ত করতে আরও বেশ কিছু আলোচনা হয়েছে উপাচার্যদের মধ্যে।

অধ্যাপক ইমদাদুল বলেন, সবকিছু বিবেচনা করে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি বাড়বে। তবে এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। পরীক্ষার তারিখ, ফিসহ বাকি বিষয়গুলোর ব্যাপারে আগামী সোমবারের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গতবার পরীক্ষার কেন্দ্র পছন্দ দিতে হয়েছিল অনেকগুলো। কিন্তু এবার একটি বিশ্ববিদ্যালয় পছন্দ দিতে হবে। এ ছাড়া পরীক্ষার পর ফলাফল অনুসারে কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয় নির্ধারণ করে দেওয়া হবে। আলাদা করে বিশ্ববিদ্যালয়ে আবেদন করে ফি দেওয়া লাগবে না।

এবারের ভর্তি পরীক্ষায় পরিবর্তন হয়েছে বিষয়ও। থাকছে না আইসিটি। এ তথ্য জানান বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকুল আরেফিন। তিনি বলেন, এবার পরীক্ষার মান বণ্টনের বিষয়ে পরিবর্তন এসেছে। কোনো বিভাগেই থাকছে না আইসিটি বিষয়টি। প্রতিটি বিভাগেই ১০০ নম্বরের নৈবর্তিক পরীক্ষা হবে।

এবার পরীক্ষায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর কত নম্বর নির্ধারণ করা হয়েছে এবং নেতিবাচক নম্বর থাকবে কিনা সে বিষয়ে তিনি বলেন, খুব দ্রুত আমরা আরেকটি আলোচনা সভার আয়োজন করব।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com