দুই বছর পর খুলনা-কলকাতা রুটে ট্রেন চালু হচ্ছে রোববার

প্রকাশ: ২৮ মে ২২ । ১৬:৫৯ | আপডেট: ২৮ মে ২২ । ১৭:১৭

খুলনা ব্যুরো

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর খুলনা-কলকাতা রুটে আবার ট্রেন চলাচল শুরু হচ্ছে রোববার থেকে। সপ্তাহে দুই দিন চলবে এই ট্রেন। এছাড়া জুনের প্রথম দিকে এই রুটে আবার শুরু হবে যাত্রীবাহী বাস চলাচল।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার জানান, করোনার প্রকোপ শুরু হওয়ার পর ২০২০ সালের ১৫ মার্চ খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। রোববার থেকে আবার ট্রেন চলাচল শুরু হচ্ছে। রোববার সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে ট্রেনটি ছেড়ে আসবে এবং খুলনায় পৌঁছানোর কথা দুপুর সাড়ে ১২টায়। এরপর দুপুর দেড়টায় ট্রেনটি খুলনা স্টেশন ছেড়ে যাবে এবং কলকাতায় পৌঁছানোর কথা বিকেল ৬টা ১০ মিনিটে।

তিনি জানান, প্রতি সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার এই রুটে আগের মতো ট্রেন চলাচল করবে। ট্রেনটিতে যাত্রীবাহী বগি থাকবে আটটি এবং পাওয়ার কার থাকবে দুইটি। টিকিটের মূল্য; এসি চেয়ার এক হাজার ৫৩৫ টাকা এবং এসি কেবিন দুই হাজার ৫৫ টাকা। অনলাইনে পাওয়া যাবে না এই ট্রেনের টিকিট। কাউন্টার থেকে নিতে হবে।

খুলনা রেলওয়ের কর্মকর্তারা জানান, ২০১৭ সালের ১৬ নভেম্বর এই রুটে ট্রেন চলাচল শুরু হয়েছিল। এই রুটের দূরত্ব ১৭৫ কিলোমিটার। ট্রেনটির আটটি বগিতে আসন রয়েছে ৪৫৬টি। এর মধ্যে এসি কেবিন ১৪৪টি এবং এসি চেয়ার ৩১২টি।

এদিকে খুলনা-কলকাতা রুটে করোনার কারণে সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে প্রায় দুই বছর দুই মাস। শিগগিরই আবার এই রুটে বাস চলাচল শুরু হচ্ছে।

কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী বাস ‘শ্যামলী যাত্রী পরিবহন সংস্থা’র খুলনা বিভাগীয় ইনচার্জ শেখ ইফতেখার হোসেন জানান, আগামী ১ জুন থেকে খুলনা-কলকাতা রুটে আবার বাস চালুর কথা রয়েছে। তবে এই তারিখ দুই একদিন পেছাতে পারে। ইতোমধ্যে বাস চলাচল শুরু করার জন্য দুই দেশের সরকার অনুমতি দিয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com