রাজধানীতে ২ দিনের মৎস্য সম্মেলন ও গবেষণা মেলা শুরু

প্রকাশ: ২৮ মে ২২ । ১৮:৩৮ | আপডেট: ২৮ মে ২২ । ১৯:৩৫

সমকাল প্রতিবেদক

রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে শনিবার থেকে শুরু হয়েছে দুদিনের মৎস্য সম্মেলন ও গবেষণা মেলা। 'টেকসই মাছ চাষ, স্থিতিস্থাপক মৎস্য ব্যবস্থাপনা এবং মহামারি চ্যালেঞ্জ অতিক্রম' শীর্ষক নবম দ্বিবার্ষিক এ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ফোরাম (বিএফআরএফ) ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াক (ইউনিমাস)। এতে বিজ্ঞানী, গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সম্প্রসারণকর্মী, উন্নয়নকর্মী, উদ্যোক্তা, ব্যবসায়ী, সরকারের নীতি নির্ধারক, দাতা সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠান ও আর্ন্তজাতিক সংস্থার কর্মকর্তারা অংশ নেন।

শনিবারের অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএফআরএফ'র সাধারণ সম্পাদক ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ, একোয়াকালচার ও মেরিন সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ. এম. সাহাবউদ্দিন। টেকসই মাছ চাষ, পুষ্টি নিরাপত্তা ও মহামারি চ্যালেঞ্জ মোকাবেলার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মো. আবুল হোসেন। বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের পরিচালক (অভ্যন্তরীণ মৎস্য) শামীম আরা বেগম, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মো. আনিসুর রহমান, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রধান রবার্ট ডি সিম্পসন। দ্বিতীয় সেশনে স্থিতিস্থাপক মৎস্য সম্পদ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সিনিয়র কারিগরি উপদেষ্টা ড. মুতিসুঙ্গিলিরে কাচুলু।

সম্মেলনের দ্বিতীয় দিনে রোববার প্রবন্ধ উপস্থাপন করবেন ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াকের রিসোর্স সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক সামসুর মাদিয়া মোহাম্মদ ও ওয়ার্ল্ড ফিশ, বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. বিনয় কুমার বর্মন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াকের উপ-উপাচার্য ড. থমাস কানা কামারুদিন বিন কানা। সভাপতিত্ব করবেন বিএফআরএফ'র সভাপতি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. রফিকুল ইসলাম সরদার।

আয়োজকেরা জানান, মৎস্য সম্মেলন ও গবেষণা মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৩৮০ প্রতিনিধি অংশ নিয়েছেন। ৯টি গ্রুপে ১৭৪ টি প্রবন্ধ জমা পড়েছে। তিনজনকে আজীবন সম্মাননা দেওয়া হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com