জোর করে ক্লিনিকে সিজার, প্রসূতি ও নবজাতকের মৃত্যু

প্রকাশ: ২৯ মে ২২ । ০০:০০ | আপডেট: ২৯ মে ২২ । ১৭:৫৫ | প্রিন্ট সংস্করণ

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীতে ভুল চিকিৎসায় প্রসূতি ও নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। শহরের বাসাইল মেরি স্টোপস ক্লিনিকে গত শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ক্লিনিকের ম্যানেজারসহ দু'জনকে আটক করেছে পুলিশ। নিহত সালেহা বেগম শহরের শালিধা এলাকার হান্নান মিয়ার স্ত্রী।

প্রসূতির স্বজনরা জানায়, শুক্রবার সালেহাকে আলট্রাসনোগ্রাম করার জন্য পরিবারের সদস্যরা মেরি স্টোপস ক্লিনিকে নিয়ে যান। এ সময় চিকিৎসক হেলেনা হালিম তাঁকে সিজার করার পরামর্শ দেন। সালেহা সিজারে রাজি না হলে বাচ্চার অবস্থা ভালো না বলে তাঁকে ভয়ভীতি দেখিয়ে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। অপারেশনের টেবিলেই রোগীর অবস্থা বেগতিক দেখে রোগীকে ঢাকায় নেওয়ার পরামর্শ দিয়ে পালিয়ে যায় চিকিৎসক ও তাঁর সহযোগীরা।

সালেহার ছোট ভাই হৃদয় অ্যাম্বুলেন্স এনে বোনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। কিন্তু সেখানে নেওয়ার পর প্রসূতি ও নবজাতককে মৃত ঘোষণা করেন চিকিৎসক। পরে ঢাকা থেকে তাঁদের মৃত্যুর খবর পেয়ে সালেহার স্বজনরা ক্ষিপ্ত হয়ে মেরি স্টোপস ক্লিনিকে ভাঙচুর চালায়।

প্রসূতির ভাই হৃদয় সমকালকে বলেন, মেরি স্টোপস ক্লিনিকের চিকিৎসক তাঁর বোনের আলট্রাসনোগ্রাম না করেই বাচ্চার অবস্থান ঠিক নেই জানিয়ে দ্রুত সিজার করতে বলে। কিন্তু তাঁর কথায় রাজি না হলে আলট্রাসনোগ্রাম করবে বলে ভেতরে নিয়ে যায়। দীর্ঘ সময় পার হলে ভেতর থেকে তাঁর বোনকে বের না করায় বোনের স্বামী ভেতরে উঁকি দেন। তিনি দেখেন ভেতরে কেউ নেই, শুধু তাঁর বোন অপারেশন টেবিলের ওপর শোয়া। এ সময় হাসপাতালের ম্যানেজার এসে জানান, প্রসূতিকে দ্রুত ঢাকায় নিতে হবে।

নরসিংদীর সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম জানান, খবর পেয়ে নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু কাউছার সুমন, নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্যামল কুমার বসাক ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুত তদন্ত করে মেরি স্টোপস ক্লিনিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সদর থানার ওসি ফিরোজ তালুকদার বলেন, এ ঘটনায় হাসপাতালের ম্যানেজার সালাউদ্দিন ও হিসাব রক্ষক শিব্বির আহমেদকে আটক করা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com