‘এক্সিলেন্স ইন ইনোভেশন’ পুরস্কার জিতল নগদ

প্রকাশ: ০২ জুন ২২ । ১৫:৩৮ | আপডেট: ০২ জুন ২২ । ১৫:৩৮

অনলাইন ডেস্ক

এশিয়া-প্যাসিফিক স্টিভি অ্যাওয়ার্ডের নবম আসরে ‘এক্সিলেন্স ইন ইনোভেশন ইন ফাইন্যান্সিয়াল ইন্ড্রাস্ট্রিজ’ শ্রেণিতে স্বর্ণপদক জিতেছে ‘নগদ’। 

সারা বিশ্বের নামকরা শতাধিক এক্সিকিউটিভের বিচারে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এই স্বর্ণপদক লাভ করেছে।  বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের নয় শতাধিক প্রতিষ্ঠান এই পুরস্কারে মনোনয়ন পাওয়ার জন্য আবেদন করেছিল। পুরস্কারের শ্রেণিগুলোর মধ্যে ছিল— পণ্য ও সেবার মানে বিশেষত্ব, উদ্ভাবনী ব্যবস্থাপনা এবং উদ্ভাবনী করপোরেট ওয়েবসাইটের মতো বিষয়গুলো। 

‘নগদ’ এই পুরস্কার জিতেছে ‘এক্সিলেন্স ইন ইনোভেশন ইন ফাইন্যান্সিয়াল ইন্ড্রাস্ট্রিজ’ শ্রেণিতে। 

দেশের বাজারে ইলেকট্রনিক কেওয়াইসি ও ডিজিটাল ডিকেওয়াইসি চালু করে ‘নগদ’। এরপর দেশের বাজারে প্রথমবারের মতো *১৬৭# ডায়াল করে পিন সেট করে মুহূর্তে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি নিয়ে আসে ‘নগদ’। অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সবার জন্য সহজলভ্য ও উদ্ভাবনী ডিজিটাল লেনদেন ব্যবস্থা নিয়ে আসার জন্য স্টিভি অ্যাওয়ার্ড ‘নগদ’- কে এই পুরস্কারে ভূষিত করেছে। 

‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এই পুরস্কার সম্পর্কে বলেন, যে কোনো স্বীকৃতি আমাদের জন্য খুবই প্রেরণাদায়ক। আমরা এই সম্মানজনক ‘এক্সিলেন্স ইন ইনোভেশন ইন ফাইন্যান্সিয়াল ইন্ড্রাস্ট্রিজ’ পুরস্কার গ্রহণ করতে পেরে খুবই রোমাঞ্চিত। কারণ আমরা যা কিছু করি, তার প্রাণকেন্দ্রে আছে উদ্ভাবন এবং আমরা দেশের সবচেয়ে উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে পরিচিত। এই পুরস্কারটি নিসন্দেহে আগামী দিনে আমাদের আরও উদ্ভাবনী কিছু করতে প্রেরণা যোগাবে।

এশিয়া-প্যাসিফিক স্টিভি অ্যাওয়ার্ড এই এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৯টি দেশের একমাত্র বাণিজ্য পুরস্কার, যারা কাজের ক্ষেত্রে উদ্ভাবনকে স্বীকৃতি দিয়ে থাকে। স্টিভি অ্যাওয়ার্ডকে বিশ্বের অন্যতম অভিজাত বাণিজ্য পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। তারা গত ২০ বছর ধরে ‘দ্য ইন্টারন্যাশনাল বিজনেস অ্যাওয়ার্ড’-এর মতো পুরস্কার প্রদান করে আসছে। 

স্টিভি অ্যাওয়ার্ডের সভাপতি ম্যাগি মিলার বলছিলেন, ‘নবম এশিয়া-প্যাসিফিক স্টিভি অ্যাওয়ার্ড অনেক উল্লেখযোগ্য মনোনয়ন দিয়ে দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে’। 

তিনি বলেন, ‘এ বছর যেসব প্রতিষ্ঠান পুরষ্কার জিতেছে, তারা প্রমাণ করতে পেরেছে যে, কোভিড-১৯-এর মতো মহামারির পরও উদ্ভাবন ও সৃজনশীলতা দেখিয়েছে। আমরা তাদের অধ্যবসায় ও সৃষ্টিশীলতাকে স্বাগত জানাই। আগামী ২৯ জুন আমাদের ভার্চুয়াল পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের সাথে উদযাপনের জন্য আমরা মুখিয়ে আছি।’

২০১৯ সালে যাত্রা শুরু করার পর ‘নগদ’ দেশের ‘ডিজিটাল বাংলাদেশ’ স্বপ্ন পূরণের লক্ষ্যে কাজ করে যেতে অনেক পুরস্কার জিতেছে এবং স্বীকৃতি পেয়েছে। ‘নগদ’ সম্প্রতিই যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল ইকনোমিকস লিমিটেডের ‘সেরা ডিএফএস (ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস)’ ২০২১ স্বীকৃতি পেয়েছে। এ ছাড়া অন্যান্য স্বীকৃতির মধ্যে ‘সেরা ফিনটেক স্টার্টআপ-২০২০’, ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স গ্লোবাল আইসিসি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ এবং ২০২০ সালে ডিজিটাল বাংলাদেশ মেলাসহ আরও বেশকিছু পুরস্কার পেয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com