করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু নেই, আক্রান্ত ২২

প্রকাশ: ০২ জুন ২২ । ১৯:০৪ | আপডেট: ০২ জুন ২২ । ১৯:১১

সমকাল প্রতিবেদক

দেশে গত এক দিনে আরও ২২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সোয়া ৫ হাজার নমুনা পরীক্ষা করে এই ২২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৪২ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৬৩ শতাংশ ছিল। নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৫৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর আসেনি। ফলে মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১৩১ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২৬৮ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ৩ হাজার ৩৮৫ জন সেরে উঠলেন।

গত এক দিনে শনাক্ত ২২ জন নতুন রোগীর মধ্যে ১১ জন ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। বাকিদের মধ্যে গোপালগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, ঝিনাইদহে দুই জন করেএবং ময়মনসিংহ, নেত্রকোণা ও কুষ্টিয়ায় একজন করে নতুন রোগী শনাক্ত হয়েছে।

মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৮২ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬২ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫১ কোটি ৯৫ লাখের বেশি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com