দুর্দান্ত জয়ে ইংল্যান্ডের স্টোকস অধ্যায় শুরু

প্রকাশ: ০৫ জুন ২২ । ১৮:০৬ | আপডেট: ০৫ জুন ২২ । ১৮:০৬

স্পোর্টস ডেস্ক

জয় উদযাপন রুটের। ছবি: এএফপি

বল হাতে দুর্দান্ত শুরু। এরপর ব্যাটিং বিপর্যয়। তারপরও হাল না ছেড়ে দ্বিতীয় ইনিংসে দৃঢ় ব্যাটিং। এভাবেই দারুণ জয়ে টেস্টে ইংল্যান্ডের বেন স্টোকস-ব্রেন্ডন ম্যাককালাম অধ্যায় শুরু হলো। লর্ডস টেস্টে কামব্যাকের গল্প লিখে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড তুলে নিল ৫ উইকেটের জয়। 

লর্ডসে সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং করতে নামে কিউইরা। বুড়ো জেমস অ্যান্ডারসন ও তরুণ পেসার ম্যথু পটের তোপে তারা মাত্র ৪০ ওভারে ১৩২ রানে অলআউট হয়ে যায়। জবাব দিতে নেমে সাবলীল শুরু করে ইংল্যান্ড। ওপেনিং জুটিতে পায় ৫৯ রান। এরপরই শুরু হয় ধস। ১৪১ রানে অলআউট হয়ে যায়। 

ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে চারটি করে উইকেট নেন অ্যান্ডারসন ও পট। জবাবে কিউইদের হয়ে টিম সাউদি নেন চার উইকেট। তিন উইকেট নেন ট্রেন্ট বোল্ট। দুটি উইকেট দখল করেন দীর্ঘদেহি কাইল জেমিনসন। 

ইংল্যান্ড প্রথম ইনিংস থেকে লিড নেয় নাম মাত্র ৯ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করে নিউজিল্যান্ড। ৫৬ রানে ৪ উইকেট পড়লেও পাঁচে নামা ডার্লি মিশেল খেলেন ১০৮ রানের ইনিংস। তাকে দারুণ সঙ্গ দেন টম ব্লান্ডেল। তিনি খেলেন ৯৬ রানের ইনিংস। তারা ১৯৫ রানের জুটি গড়েন। 

রান পাচ্ছিলেন রুট। তবে এভাবে উড়তে পারছিলেন না। ছবি: এএফপি

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড তোলে ২৮৫ রান। জয়ের জন্য ইংল্যান্ড পায় ২৭৭ রানের লক্ষ্য। জবাব দিতে নেমে স্বাগতিক ইংল্যান্ড ৬৯ রানে হারায় চতুর্থ উইকেট। এরপর সাবেক অধিনায়ক জো রুট এবং বর্তমান অধিনায়ক স্টোকস জুটি গড়েন।

অধিনায়ক ফিরে যান ৫৪ রান করে। দলের রান তখন ১৫৯। রুটের সঙ্গে তিনি ৯০ রানের একটা জুটি দিয়ে যান। সঙ্গে টেস্ট জয়ের ভরসা। বাকি পথটা দৃঢ় ব্যাটিং করে দলকে জয় এনে দিয়েছেন ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকা রুট। তিনি খেলেছেন হার না মানা ১১৫ রানের ইনিংস।

উইকেটরক্ষক বেন ফোকস ৩২ রানের ইনিংস খেলে রুটের সঙ্গে জয় নিয়ে মাঠ ছাড়েন। তাদের জুটি থেকে আসে ১২০ রান। দ্বিতীয় ইনিংসে কিউই পেসার জেমিনসন পাঁচ উইকেট তুলে নেন। কিন্তু বোলিং জুটি না পাওয়ায় শেষ টানতে পারেনি তার দল। অভিষেকে দুর্দান্ত বোলিং করা পট দ্বিতীয় ইনিংসে নেন তিন উইকেট। তবে ম্যাচ সেরা হয়েছেন রুট।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com