পদবী পরিবর্তন না হওয়ায় ক্ষুব্ধ সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা

প্রকাশ: ১২ জুন ২২ । ১০:৫৩ | আপডেট: ১২ জুন ২২ । ১০:৫৩

সমকাল প্রতিবেদক

সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী দ্রুত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদবী পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করার দাবি জানিয়েছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী সংগঠন ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)। সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, সব উন্নয়ন প্রকল্পের ভূমি অধিগ্রহণ কার্যক্রম ও ডিজিটাল ভূমি জরিপ ব্যবস্থাপনায় সার্ভে ডিপ্লোমাধারীগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অথচ মাঠ পর্যায়ের ডিজিটাল বাংলাদেশ রূপকার এই সার্ভেয়ারগণ কর্মক্ষেত্রে নানা বঞ্চনার শিকার হচ্ছেন। তাই তাদের পদবী পরিবর্তন করে বেতন স্কেল ‘দশম গ্রেড’ দিতে হবে।

জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত আইডিএসইবির বিশেষ বর্ধিত সভায় এই দাবি জানানো হয়। শনিবার সংগঠনের ভাইস চেয়ারম্যান মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে সভায় মূল বক্তব্য উত্থাপন করেন সংগঠনের মহাসচিব মো. মাঈনুল হক চৌধুরী দুলাল। সভায় বক্তৃতা করেন মো. মাকসুদুল আলম. সরদার মো. জাহাঙ্গীর, কবির আহাম্মদ, মঞ্জুর আহমেদ, নজরুল ইসলাম, মো. মিরাজ হোসেন, মো. ইসমাইল হোসেন, নঈমুল ইসলাম, গোলাম কিবরিয়া, মিজানুর রহমান, জসিম উদ্দিন খান প্রমুখ।

সভায় মাঈনুল হক চৌধুরী দুলাল বলেন, ভূমি মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরে বিভিন্ন পদে পদবী পরিবর্তন হচ্ছে। আমরা সরকারকে সকল প্রকার সহযোগিতা করা সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিয়িারদের পদবী পরিবর্তন করা হচ্ছে না। অথচ পদবী পরিবর্তনের বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডসহ মন্ত্রণালয়ের সকল স্তরের পূর্ব সিদ্ধান্ত রয়েছে। এটা আমাদের নতুন কোনো দাবি নয়, পূর্বের সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি। এই দাবির সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের সুপারিশের প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় আগেই উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করার প্রস্তাব করেছে। আমরা সেই প্রস্তাবের বাস্তবায়ন চাই।

সভায় জানানো হয়, সার্ভেয়ার পদের পদবি পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করার ও দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না করে জনপ্রশাসন মন্ত্রণালয় গত ৫ জুন এক চিঠিতে জানিয়েছে, সার্ভেয়ার পদের বেতন গ্রেড ১৪ বিধায় দশম গ্রেডভুক্ত অন্যান্য উপ-সহকারী প্রকৌশলীদের ন্যায় উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) হিসেবে পদবী পরিবর্তন সম্ভব নয়। অথচ একই মন্ত্রণালয়ের ১৯৯৪ সালের এক স্মারকে সকল ডিপ্লোমাধারীগকে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার সিদ্ধান্ত রয়েছে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ২০১৮ সনের সর্বশেষ গেজেট অনুযায়ী সব প্রকৌশল ডিপ্লোমাধারীগণ দ্বিতীয় শ্রেণির।

সভায় নেতৃবৃন্দ গত ৫ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠির বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। তারা বলেন, সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভেয়ারগণ দীর্ঘ বঞ্চনা ও বৈষম্যের শিকার। এই বঞ্চনা ও বৈষম্য অবসানে সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতো দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করতে হবে। সব দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দিতে হবে।

সভায় নেতৃবৃন্দ ওই সব দাবি বাস্তবায়নে দ্রুত কার্যকর পদক্ষেপ না নেওয়া হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি উচ্চারণ করেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com