জলবায়ু পরিবর্তন যুদ্ধের চেয়েও বড় হুমকি: ফিজি

প্রকাশ: ১২ জুন ২২ । ১৭:৫৩ | আপডেট: ১২ জুন ২২ । ১৭:৫৭

অনলাইন ডেস্ক

ফিজির একটি দ্বীপ। ছবি: গেটি ইমেজেস

যুদ্ধের চেয়ে বরং জলবায়ু পরিবর্তনকেই বড় হুমকি বলে মনে করে ফিজি।

সিঙ্গাপুরে আয়োজিত শাংরি-লা সংলাপে ফিজির প্রতিরক্ষামন্ত্রী ইনিয়া সেরুইরাতু জলবায়ু পরিবর্তন নিয়ে নিজেদের উদ্বেগের কথা এভাবেই তুলে ধরেন।

তিনি বলেন, প্রশান্ত মহাসাগর অঞ্চলে সামরিক উত্তেজনার চেয়ে জলবায়ু পরিবর্তন বড় ধরনের হুমকি। খবর বিবিসির।

এশিয়ান নিরাপত্তা সম্মেলনে সেরুইরাতু বলেন, ‘মেশিন গান, ফাইটার জেট… আমাদের প্রাথমিক নিরাপত্তা উদ্বেগের কারণ নয়। এককভাবে আমাদের অস্তিত্বের জন্য বড় হুমকি হচ্ছে জলবায়ু পরিবর্তন। 

এ সম্মেলনের অন্যতম আলোচনার বিষয় চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা ও ইউক্রেন যুদ্ধ। এর মধ্যে ফিজির প্রতিরক্ষামন্ত্রী জলবায়ু পরিবর্তনের কারণে দেশটি বারবার সাইক্লোনের কবলে পড়ছে সে বিষয়টি তুলে ধরেন।

ফিজি ও প্রশান্ত মহাসাগরের অন্য দেশগুলোতে বারবার আঘাত হানছে সাইক্লোন। এ বিষয়ে সেরুইরাতু বলেন, এটি আমাদের সমৃদ্ধির আশা ও স্বপ্নের জন্য হুমকিস্বরূপ। মনুষ্য সৃষ্ট বিধ্বংসী জলবায়ু পরিবর্তন।

ফিজিতে বারবার আঘাত হানা এসব সাইক্লোনের কারণে হওয়া বন্যা হাজার হাজার মানুষকে বাস্তুচ্যুত করেছে এবং অর্থনৈতিক বিপর্যয় সৃষ্টি করেছে।

সেরুইরাতু বলেন, আমাদের দরজার গোড়ায় আছড়ে পড়ে ঢেউ, তীব্র বাতাস আঘাত করে আমাদের ঘরে; আমরা এ শত্রুর দ্বারা বিভিন্ন দিক থেকে আক্রমণের শিকার।

এমন পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়াই করার জন্য আরও বেশি পদক্ষেপ নিতে শিল্পোন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো। 

বিশ্বে ১৯ শতকের চেয়ে বর্তমানে প্রায় ১.২ সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। জীবাশ্ব জ্বালানির ব্যবহার করার কারণে এমনটি ঘটেছে, যা গ্রিনহাউস গ্যাস নির্গত করে যার অধিকাংশই কার্বন ডাই অক্সাইড (সিও২)।

তবে এর বাইরে সাম্প্রতিক সময়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পশ্চিমা কৌশলগত স্বার্থের প্রতি চীনের ক্রমবর্ধমান চ্যালেঞ্জের দিকে কেন্দ্রীভূত হয়েছে মনোযোগ।

চীন এপ্রিলে সলোমান দ্বীপপুঞ্জের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই করে। এ নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্র। যদিও চুক্তির বিস্তারিত প্রকাশ করা হয়নি। এর মধ্যে চীনের প্রস্তাবিত একটি নতুন আঞ্চলিক বাণিজ্য ও নিরাপত্তা চুক্তির বিষয়ে ঐক্যমতে পৌঁছাতে পারেনি প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com