হাতিরঝিল প্রকল্পে বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদের নির্দেশনা স্থগিত হয়নি

প্রকাশ: ১৯ জুন ২২ । ২১:৫৮ | আপডেট: ১৯ জুন ২২ । ২১:৫৮

সমকাল প্রতিবেদক

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পে সব ধরনের বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদসহ ৪ দফা নির্দেশনা এবং ৯ দফা সুপারিশ সংবলিত হাইকোর্টের দেওয়া রায় স্থগিত হয়নি। তবে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে দিন ধার্য করা হয়েছে।

আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম রোববার এ আদেশ দেন।

হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পটির নকশার নির্দেশনার বাইরে ব্যবসায়িক প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা সংক্রান্ত প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশের পর ২০১৮ সালে জনস্বার্থে হাইকোর্টে রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। পরে ওই রিটের শুনানি নিয়ে প্রকল্প এলাকায় নকশাবহির্ভূত সব ধরনের বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদসহ কয়েকটি নির্দেশনা দিয়ে গত বছরের ৩০ জুন রায় দেন হাইকোর্ট। গত ২৪ মে হাইকোর্টের ওই রায় লিখিতভাবে প্রকাশ করা হয়।

রায়ের পর্যবেক্ষণে হাতিরঝিলের পানি ও সৌন্দর্যকে 'অমূল্য সম্পদ' হিসেবে বর্ণনা করে ওই লেকে চলমান ওয়াটার ট্যাক্সিসহ সকল ধরনের যান্ত্রিক বাহন বন্ধেরও পরামর্শ দেওয়া হয়েছে।

এরপর ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাজউকের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ব্যারিস্টার ইমাম হাসান।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com