থাকছেন মুমিনুল বাদ পড়তে পারেন শান্ত

প্রকাশ: ২৩ জুন ২২ । ১০:২৬ | আপডেট: ২৩ জুন ২২ । ১০:২৬

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের একাদশে পরিবর্তন করা হবে, সেটা একপ্রকার নিশ্চিত। মুস্তাফিজুর রহমানের জায়গায় খেলতে পারেন পেসার শরিফুল ইসলাম। মঙ্গলবার সেন্ট লুসিয়ায় দলের সঙ্গে যোগ দিয়ে বুধবার অনুশীলন করেছেন বাঁহাতি এ পেসার। 

বোলিংয়ের মতো ব্যাটিংয়েও একটি পরিবর্তন আনা হতে পারে। নাজমুল হোসেন শান্তকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে এনামুল হক বিজয়কে। বাঁহাতি ব্যাটার শান্ত লম্বা সময় ধরে ছন্দে নেই। তাঁর শেষ ১৭ ইনিংসে ৫০ রান আছে মাত্র একটি। টপঅর্ডার এ ব্যাটার দলের জন্য রীতিমতো বোঝায় পরিণত হয়েছেন। 

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে এ নিয়ে কথা বলেছে টিম ম্যানেজমেন্ট। শান্তর চেয়েও খারাপ অবস্থা মুমিনুল হকের। তাঁর ১৭ ইনিংসেও পঞ্চাশ ছোঁয়া ইনিংস একটি। সেদিক থেকে দু'জনেরই একাদশ থেকে বাদ পড়ার কথা। স্কোয়াডে একাধিক বিকল্প টপঅর্ডার ব্যাটার না থাকায় একজনকে বাধ্য হয়েই খেলাতে হবে। সুযোগটা মুমিনুলকেই দেওয়া হতে পারে।

অ্যান্টিগা টেস্টে ব্যাটারদের নিবেদন পছন্দ হয়নি সাকিবের। দুই ইনিংসে টপঅর্ডার ব্যাটারদের ব্যর্থতায় হতাশা প্রকাশ করেন অধিনায়ক। বিকল্প খেলোয়াড় বেছে নেওয়ারও ইঙ্গিত ছিল তাঁর কথায়। কাল থেকে অনুষ্ঠেয় সেন্ট লুসিয়া টেস্ট দিয়ে ছাঁটাই প্রক্রিয়া শুরু হচ্ছে হয়তো। 

শেষ ছয় টেস্টের পাঁচটিতেই ব্যর্থ টপঅর্ডার। ১০ ইনিংসেই ৫০ রানের নিচে আউট হন শীর্ষ ব্যাটাররা। যে কারণে ব্যাটিং লাইনআপে সংস্কার করা জরুরি হয়ে পড়েছে বলে মনে করে টিম ম্যানেজমেন্ট। সেভাবে কাজও করছেন তাঁরা। রাব্বির বিকল্প হিসেবে বিজয়কে স্কোয়াডে যুক্ত করা হয়েছে আগেই। উইন্ডিজে পৌঁছে লাল বলে অনুশীলনও করেছেন তিনি। সেন্ট লুসিয়ায় প্রথম অনুশীলন করেছেন সাকিবরা।

এদিকে, ইয়াসির রাব্বি টেস্টের পর ওয়ানডে এবং টি২০ সিরিজ থেকেও ছিটকে গেছেন। ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিন কোমরের হাড়ে চোট পান তিনি। সিটি স্ক্যানের রিপোর্ট অনুযায়ী দুই সপ্তাহের মধ্যে ব্যথা কমে যাওয়ার কথা। উল্টো সেটা বেড়ে যাওয়ায় বাধ্য হয়েই দেশে ফিরতে হচ্ছে রাব্বিকে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com